অতিরিক্ত চিনি খেলে হয় মস্তিষ্কের রোগ, সাবধান!

ফেব্রুয়ারি ২৫ ২০১৭, ১৪:২৬

চিনি খাওয়া যে ক্ষতিকর তা আমরা অনেকেই জানি। কিন্তু এ ক্ষতি যে মস্তিষ্ক পর্যন্ত পৌঁছাতে পারে, এ বিষয়টি অনেকেরই জানা ছিল না। কিন্তু সাম্প্রতিক এক গবেষণায় সে বিষয়টিই প্রমাণিত হলো। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।

মস্তিষ্কের স্মৃতি বিধ্বংসী একটি রোগের নাম অ্যালঝেইমার্স। আর গবেষকরা জানান, এ রোগের অন্যতম কারণ রক্তের অতিরিক্ত চিনি। বিশেষজ্ঞরা বলছেন, খাদ্যতালিকায় অতিরিক্ত চিনি থাকলে তাতে দেহেও তা বেড়ে যায়। ফলে মস্তিষ্কের স্মৃতি বিধ্বংসী রোগটিতে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে যায়।

অস্ট্রেলিয়ার অ্যালঝেইমার্স গবেষকরা জানান, তাদের সাম্প্রতিক এক গবেষণায় এ বিষয়টি জানা গেছে। মস্তিষ্কের স্মৃতি হারানো চার লাখ ১৩ হাজার ব্যক্তির মাঝে গবেষণায় দেখা যায়, তাদের

প্রায় ৭০ শতাংশ ব্যক্তি অ্যালঝেইমার্সে আক্রান্ত। প্রতিদিন ২৪০ জনেরও বেশি এ রোগে নতুন করে আক্রান্ত হন বলে জানিয়েছে অ্যালঝেইমার্স অস্ট্রেলিয়া নামে একটি সংস্থা।

ইউনিভার্সিটি অব বাথের গবেষকরা দেখেছেন, অতিরিক্ত গ্লুকোজের কারণে প্রধান একটি এনজাইম বিনষ্ট হয়। আর এতে সংক্রমণ তৈরি হয় এবং মস্তিষ্কের এ রোগের প্রাথমিক লক্ষণ প্রকাশিত হয়।

ডায়াবেটিসের রোগীদের এ কারণে স্মৃতি বিধ্বংসী রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি থাকে বলে জানাচ্ছেন গবেষকরা। কারণ রক্তের উচ্চমাত্রার শর্করা এক্ষেত্রে একটি বড় কারণ হিসেবে পরিচিত।

এ কারণে মস্তিষ্কের স্মৃতি বিধ্বংসী রোগের থেকে বাঁচতে হলে রক্তের শর্করার মাত্রা কমিয়ে রাখতে পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। এ বিষয়ে গবেষণাটির ফলাফল প্রকাশিত হয়েছে সায়েন্টিফিক রিপোর্টস জার্নালে।

Facebook Comments