ইউপি নির্বাচন: বরিশালে আ.লীগ ১১, বিএনপি ও সতন্ত্র ১

আপডেট : April, 17, 2017, 12:24 am

বরিশালের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ভোট গ্রহণ শেষে ঘোষতিত ফলাফলে আ.লীগ ১১ টিতে এবং বিএনপি ও সন্ত্র প্রার্থী একটি করে বেসরকারি ভাবে নির্বাচিত হয়েছে। দিনব্যাপী বিভিন্ন কেন্দ্রে ভোট গ্রহণের পর গণনা শেষে স্ব স্ব রিটানিং কর্মকর্তা ঘোষিত ফলাফলে এ তথ্য জানাগেছে।

বরগুনা: তালতলী উপজেলার ৫টি ইউনিয়ন পরিষদে (ইউপি) ৪৫টি কেন্দ্রে শান্তিপূর্ন পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এতে ১নং পঁচাকোড়ালিয়া ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন মুক্তিযোদ্ধা মো. নজির হোসেন কালু পাটোয়ারী (আওয়ামীলীগ), তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি মনোনীত প্রার্থী মো. নান্নু খান।

সাধারণ সদস্য পদে নির্বাচিত হয়েছেন, নুর আলী প্যাদা, আলতাফ হোসেন, মাসুদ তালুকদার, ছিদ্দিকুর রহমান, জাফর মৃধা, নশা মোল্লা, সুবোধ চন্দ্র তালুকদার, বাবুল ভুইয়া ও নজরুল ইসলাম।

২নং ছোটবগী ইউনিয়নে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মুহা. তৌফিকউজ্জামান তনু (আওয়ামীলীগ), তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিনোনীত প্রার্থী মোসা. শেফালী বেগম। সাধারণ সদস্য পদে নির্বাচিত হয়েছেন, মো. আবুল কালাম, মো. লিটন, মস্তোফা মীরা, গোলাম কবির, মো. রেজাউল, কবির হাওলাদার, মোসা. ডলি বেগম।

৩নং কড়ইবাড়িয়া ইউনিয়নে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন মো. আলতাফ হোসেন আকন (স্বতন্ত্র), তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মো. জসিম উদ্দিন মোল্লা (আওয়ামীলীগ)। সাধারণ সদস্য পদে নির্বাচিত হয়েছেন, হুমায়ুন কবির, মাইনুদ্দিন, আ. ছালাম, শিশির চন্দ্র দেবনাথ, তাপস কুমার।

৫ নং বড়বগী ইউনিয়নে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন আওয়ামীলীগ মনোনীত মো. আলমগীর মিঞা আলম মুন্সী (আওয়ামীলীগ), তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ইসলামী আন্দোলনের মো. জাকির হোসেন খলিফা। সাধারণ সদস্য পদে নির্বাচিত হয়েছেন, মো. খালেদ মাসুদ, মো. শহিদুল ইসলাম বেপারী, মো. নজরুল ইসলাম লিটু, মো. সিদ্দিকুর রহমান।

৬ নং নিশানবাড়িয়া ইউনিয়নে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন দুলাল ফরাজী (আওয়ামীলীগ), তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মো. শাহজালাল পিয়াদা (স্বতন্ত্র)। সাধারন সদস্য পদে নির্বাচিত হয়েছেন মো. মহিবুল্লাহ, মো. রফিকুল ইসলাম, মো. শফিকুল ইসলাম, মো. সিদ্দিক গাজী, খলিল হাওলাদার, মোস্তফা হাওলাদার, মজনু মিয়া, ইব্রাহিম।

তালতলীর ইউনিয়ন পরিষদ নির্বাচন সম্পর্কে জানতে চাইলে পুলিশ সুপার বিজয় বসাক পিপিএম বলেন, শান্তি, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে নির্বাচন সম্পন্ন হয়েছে। এখানে ভয়ভীতির কোন কারণ ছিলনা। সকল ভোটার সতষ্ফুর্তভাবে তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।

ভোলা: ভোলার মনপুরা ও দৌলতখানে ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত চেয়ারম্যান প্রার্থীরা বিজয়ী হয়েছেন। রোববার সন্ধ্যায় ভোট গণনা শেষে বেসরকারিভাবে তাদের নাম ঘোষণা করা হয়।

বিজয়ী প্রার্থীরা হলেন- মনপুরা উপজেলার মনপুরা ইউপিতে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী আমানত উল্ল্যাহ আলমগীর এবং দৌলতখান উপজেলার সৈয়দপুর ইউনিয়নের শহি সরোয়ার ভুট্ট।

পিরোজপুর: পিরোজপুরের নাজিরপুর উপজেলার দেউলবাড়ী-দোবরা, কলারদোয়ানিয়া ও শ্রীরামকাঠী ইউনিয়নে শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। রোববার উপজেলার দেউলবাড়ী-দোবরা ও কলারদোয়ানিয়া ২টি ইউনিয়নে সাধারণ নির্বাচন এবং শ্রীরামকাঠী ইউনিয়নে চেয়ারম্যান পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হয়।

নাজিরপুর উপজেলার শ্রীরামকাঠি ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ মনোনীত উত্তম কুমার মৈত্র (নৌকা) চার হাজার ৬৭১
ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মিজানুর রহমান রিপন (আনারস) পেয়েছেন চার হাজার ৫৩৩ ভোট।

উপজেলার

দেউলবাড়ী-দোবড়া ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ মনোনীত মো. ওয়ালিউল্লাহ (নৌকা) পাঁচ হাজার ৪৯০ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী মো. বাবুল ফকির (চশমা) পেয়েছেন চার হাজার ৯৬৮ ভোট ।

উপজেলার কলারদোয়ানিয়া ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে বিএনপি মনোনীত মো. হাসনাত ডালিম (ধানের শীষ) পেয়েছেন চার হাজার ২৬৭ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মো. নান্না মিয়া (আনারস) পেয়েছেন তিন হাজার ৪৬১ ভোট।

পটুয়াখালী: শান্তিপূর্ন পরিবেশে পটুয়াখালীর কলাপাড়ার দুটি ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের দুই প্রার্থী বে-সরকারি ভাবে নির্বাচিত হয়েছেন। লতাচাপলী ইউনিয়নে আওয়ামী লীগের মনোনিত প্রার্থী নৌকা প্রতীকে আনছার উদ্দিন মোল্লা আট হাজার ১৭৩ ভোট পেয়ে এবং ধুলাসার ইউনিয়নে আব্দুল জলিল সাত হাজার ৩৯১ ভোট পেয়ে বেসরকারি ভাবে নির্বাচিত হয়েছেন।

তার নিকটতম প্রতিদ্বন্ধী ইসলামী আন্দোলনের মোসলেম মুসুল্লী পাখা মার্কায় ভোট পেয়েছেন দুই হাজার ৭৯৫। লতাচাপলী ইউনিবিএনপি প্রার্থী ধানের শীষ প্রতীক নিয়ে মহিউদ্দিন মুসুল্লী এক হাজার ৭৩৯ ভোট পেয়েছেন এবং ধুলাসারা ইউনিয়নের বিএনপি প্রার্থী কে.এম খালেকুজ্জামান এক হাজার ৬৮০ ভোট পেয়েছেন। আজ রোববার সকাল আটটা থেকে উপজেলার লতাচাপলী ও ধুলাসার ইউনিয়নে ভোটগ্রহণ শুরু হয়।

লাতাচাপলী ইউনিয়নে ৯টি কেন্দ্রে ১৬১০৪ জন, ধুলাসার ইউনিয়নে ৯টি কেন্দ্রে ১২৭৪০ জন ভোটার রয়েছে। ভোট প্রদানের হার ছিল গড়ে ৭০ থেকে ৭২ ভাগ। ইউনিয়ন পরিষদ নির্বাচনে দলীয় মনোনয়নে নৌকা ও ধানেরশীষ প্রতীক নিয়ে ১জন করে প্রার্থী প্রতিদন্ধিতা করেন। এদিকে টিয়াখালী ইউনিয়নের তিনটি ভোট কেন্দ্রে ২৮০৬ জন ভোটার রয়েছে।

আবাধ ও শান্তিপূর্ন ভোট গ্রহণের লক্ষে প্রতিটি কেন্দ্রে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট ছাড়াও র‌্যাব, পুলিশ, কোষ্টগার্ড, আনসার সহ পর্যাপ্ত নিরাপত্তাকর্মী দায়িত্ব পালন করেন বলে জানিয়েছেন কলাপাড়া উপজেলা নির্বাচন কমিশন কর্মকর্তা সৈয়দ আবুবকর সিদ্দিক। লতাচাপলী ইউনিয়নের আমজেদপুর সরকারি প্রথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে সকালে থেকে প্রচন্ড রেদে দীর্ঘ লাইনে দাড়িয়ে ভোটাররা ভোট প্রদানের জন্য আপেক্ষো করেন।

সরেজমিন ওই ইউনিয়নের খাজুরা সরকারি প্রাথমিক বিদ্যালয়, ফাঁসিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, হাতেমপুর সরকারি প্রথমিক বিদ্যালয়, মুসুল্লিয়াবাদ আলিম মাদ্রাসা সহ ৯ টি ভোট কেন্দ্রের একই অবস্থা।

অপরদিকে ধুলাসার ইউনিয়নের ধুলাসার সরকারি প্রাথমিক বিদ্যালয়, চরচাপলী একে মাধ্যমিক বিদ্যালয়, অনন্তপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, তারিকাটা সরকারি প্রথামিক বিদ্যালয় সহ ৯টি ভোট কেন্দ্রে সকাল ৮ টা থেকে দিনভর শান্তিপূর্ন ভাবে ভোট গ্রহল চলেছে। কোথাও কোন ধরনে অপ্রিতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

ঝালকাঠি: ঝালকাঠির কাঁঠালিয়া উপজেলার সদর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান পদে উপ-নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকা মার্কার প্রার্থী ও ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি রবিউল ইসলাম কবির সিকদার মোট ৪ হাজার ৩৪৭ ভোট পেয়ে বেসরকারিভাবে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।

আজ রোববার অনুষ্ঠিত নির্বাচনে তার নিকটতম প্রতিন্দন্দ্বী স্বতন্ত প্রার্থী মো. এনায়েত হোসেন খসরু পেয়েছেন ১ হাজার ২৮৯ ভোট। এছাড়া উপজেলার চেঁচরী রামপুর ইউনিয়নের ৯নং ওয়ার্ডের সাধারণ সদস্য পদে নির্বাচনে মো. নজরুল ইসলাম ফোরকান তালুকদার ৬২৮ ভোট পেয়ে সাধারণ সদস্য নির্বাচিত হয়।

 

Facebook Comments