একাদশ শ্রেণির ক্লাস শুরু শনিবার

আপডেট : July, 1, 2017, 12:02 am

দেশের সরকারি-বেসরকারি সব কলেজে নতুন শিক্ষাবর্ষে একাদশ শ্রেণির ক্লাস শুরু হচ্ছে শনিবার থেকে। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ শনিবার সকালে ঢাকা কলেজে একাদশ শ্রেণির শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন ও নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন। এরপর বেলা ১১টায় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) কার্যালয়ে উচ্চ মাধ্যমিক পর্যায়ে বই বিতরণ কার্যক্রমের উদ্বোধন করবেন তিনি। এরই মধ্যে ছাত্রছাত্রীদের ভর্তির আংশিক কার্যক্রম সম্পন্ন হয়েছে। পবিত্র ঈদুল ফিতরসহ অন্যান্য ছুটির কারণে বিলম্ব ফি ছাড়াই ভর্তির সময় তিন দিন বাড়ানো হয়েছে। আগামী ২, ৩ ও ৪ জুলাই বিলম্ব ফি ছাড়াই ভর্তি হতে পারবে শিক্ষার্থীরা।

এ বছর এসএসসি ও সমমান পরীক্ষায় ১০ বোর্ডের অধীনে ১৪ লাখ ৩১ হাজার ৭২২ শিক্ষার্থী পাস করে। দেশের সব সরকারি ও বেসরকারি কলেজে ভর্তির জন্য ১৩ লাখ

১০ হাজার ৯৪৭ শিক্ষার্থী আবেদন করেছিল। তাদের মধ্যে প্রথম তালিকায় ১২ লাখ ৪৯ হাজার ৮৪৮ জনকে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য মনোনীত করা হয়। এরপর গত ১৮ জুন শেষ দফায় মেধা তালিকা প্রকাশের পর ভর্তির জন্য আবেদনকারী সব শিক্ষার্থীর জন্য ভর্তির সুযোগ উন্মুক্ত করা হয়। এতে নির্ধারিত ও মাইগ্রেশনের সুযোগ পাওয়া কলেজে ভর্তির সুযোগ দেওয়া হয়েছে। গত বুধবার পর্যন্ত কলেজে ভর্তি নিশ্চিত করেছে সারাদেশের আট লাখ শিক্ষার্থী।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি সূত্রে জানা গেছে, এসএসসিতে উত্তীর্ণ হওয়ার পরও প্রায় ১ লাখ শিক্ষার্থী একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আবেদনের বাইরে রয়েছে। আবেদন না করলে শিক্ষা বোর্ডের অনুমতি ছাড়া একাদশ শ্রেণিতে কোনো কলেজেই ভর্তির আর সুযোগ নেই। ভর্তির জন্য যারা আবেদন করেনি, তাদের ব্যাপারে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

Facebook Comments