এবার স্মার্ট টি-শার্ট!

মে ২৬ ২০১৭, ১২:৩০

স্মার্ট ফোনের পর এবার বাজারে আসছে স্মার্ট টি-শার্ট। কানাডার লাভাল বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী তৈরি করেছেন এমনই একটি টি-শার্ট যা পরলে ফুসফুসের ওঠানামা ফুটে উঠবে।

তারা জানিয়েছেন, তার বা সেন্সরবিহীন ওই টি শার্টে, বুকের ঠিক কাছে বোনা আছে একটি অ্যান্টেনা। ফাঁপা অপ্টিক্যাল ফাইবার দিয়ে তৈরি ওই অ্যান্টেনার ভিতরে সরু রুপোর পাত এবং বাইরে পলিমার দিয়ে মোড়া রয়েছে, যাতে আবহাওয়ায় কোনো ক্ষতি না হয় অ্যান্টেনার। ফুসফুসের ওঠাপড়া অনুভব করে তার ছবি ফুটিয়ে তুলবে ওই অ্যান্টেনা। তারপর সেই তথ্য টি-শার্ট পরিহিত ব্যক্তির স্মার্ট ফোন বা নিকটবর্তী কম্পিউটারে পাঠিয়ে দেবে ওই অ্যান্টেনা। কেউ শ্বাস নিলে তার ফুসফুসে কতটা বাতাস যাচ্ছে তা দেখবে অ্যান্টেনার

স্মার্ট ফাইবার। একইভাবে প্রশ্বাসের সময় তার ফুসফুস কতটা বাতাস ছাড়ছে সেটাও লক্ষ্য রাখবে ফাইবার। শ্বাসপ্রশ্বাসের সময় শরীরে যে বদল ঘটছে তার তথ্য সংগ্রহ করবে অ্যান্টেনা। এই কাজের জন্য টি-শার্টটি যিনি পরে আছেন তার গায়ের সঙ্গে অ্যান্টেনার সংযোগেরও দরকার নেই। ওই ব্যক্তি বসে, দাঁড়িয়ে, চলাফেরা করলে বা শুয়ে থাকলেও নিজের কাজ করতে থাকবে অ্যান্টেনা।

টি-শার্টটি সাবান-পানিতে পরিষ্কার করার পরও অ্যান্টেনা নিজের কাজ করতে পারছে কিনা সেটাও পরীক্ষা করেছেন বিজ্ঞানীরা। এজন্য পরীক্ষামূলকভাবে সাবান-পানিতে ২০ বার ধোয়া হয়েছে ওই টি-শার্ট। তারপরও অ্যান্টেনা দিব্যি কাজ করছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

বিজ্ঞানীরা আশা প্রকাশ করে বলেন, শ্বাসকষ্টের রোগী, অনিদ্রার রোগীদের জন্য এই টি-শার্ট অত্যন্ত কার্যকর হবে।

 

Facebook Comments