কমছে আবগারি শুল্ক

আপডেট : June, 28, 2017, 10:47 pm

ব্যাংকের সঞ্চয়ী হিসাবে আবগারি শুল্ক কমানো হচ্ছে জানিয়েছেন সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার ২০১৭-২০১৮ সালের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় তিনি এ তথ্য জানান।
শেখ হাসিনা জানান, ব্যাংক হিসাবে আবগারি শুল্ক ১ লাখ ১ টাকা থেকে ৫ লাখ টাকা পর্যন্ত আগে যেখানে ৫০০ টাকা আবগারি শুল্ক দিতে হতো, এখন তা ১৫০ টাকা করা হবে। ৫ লাখ টাকা থেকে ১০ লাখ টাকা পর্যন্ত যেটা বাজেটে ৮০০ টাকা করার ঘোষণা দেয়া হয়েছিল, সেটা ৫০০ টাকা করা হচ্ছে। একই সঙ্গে নতুন মূল্য সংযোজন কর (ভ্যাট/মূসক) আইন কার্যকর হচ্ছে না। বর্তমানে প্রযোজ্য আইনে ভ্যাট আদায় করা হবে। ফলে  আগামী ১ জুলাই থেকে ওই ভ্যাট  আইন কার্যকর হচ্ছে না।
অর্থমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে শেখ হাসিনা বলেন, ব্যাংকের সঞ্চয়ী হিসাবে আগে ২০ হাজার টাকা পর্যন্ত শুল্কমুক্ত ছিল।  এবারের বাজেটে অর্থমন্ত্রী তা ১ লাখ টাকা পর্যন্ত শুল্কমুক্ত করার ঘোষণা দিয়েছেন। এজন্য অর্থমন্ত্রীকে ধন্যবাদ জানাই। তবে আবগারি শুল্ক নিয়ে অনেক বিভ্রান্তি ছড়ানো হয়েছে। আমি অর্থমন্ত্রীকে এই বিভ্রান্তি দূর করে আরো পরিষ্কার বক্তব্য দেয়ার জন্য অনুরোধ করব।
তিনি বলেন, আমি অর্থমন্ত্রীকে পরামর্শ দিয়েছি, আবগারি
শুল্ক ১ লাখ ১ টাকা থেকে ১ কোটি পর্যন্ত তিনটি স্তর করার। এখানে  শুল্ক যাতে আর না বাড়ে অর্থমন্ত্রী সে ঘোষণা দেবেন।  ১ লাখ ১ টাকা থেকে ৫ লাখ টাকা পযর্ন্ত আগে যেখানে ৫০০ টাকা আবগারি শুল্ক দিতে হতো, এখন তা ১৫০ টাকা করা হবে এবং ৫ লাখ টাকা থেকে ১০ লাখ টাকা পযর্ন্ত যেটা বাজেটে ৮০০ টাকা করার ঘোষণা দেয়া হয়েছিল, সেটা ৫০০ টাকা করা হবে।
এর আগে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত গত ১ জুন ঘোষিত বাজেটে ব্যাংক গ্রাহকদের ওপর বাড়তি হারে আবগারি শুল্ক আরোপের প্রস্তাব করেন। প্রস্তাবে বলা হয়, বছরের যেকোনো সময় ব্যাংক হিসাবে ১ লাখ টাকার বেশি স্থিতি থাকলে আবগারি শুল্ক বিদ্যমান ৫০০ টাকা থেকে বাড়িয়ে ৮০০ টাকা করা হবে। পাশাপাশি ১০ লাখ থেকে ১ কোটি টাকা পর্যন্ত ১ হাজার ৫০০ টাকার বদলে ২ হাজার ৫০০ টাকা, ১ কোটি থেকে ৫ কোটি টাকা পর্যন্ত ৭ হাজার ৫০০ টাকার বদলে ১২ হাজার টাকা এবং ৫ কোটি টাকার বেশি লেনদেনে ১৫ হাজার টাকার বদলে ২৫ হাজার টাকা আবগারি শুল্ক আরোপের প্রস্তাব করেন অর্থমন্ত্রী।
Facebook Comments