কাতারে ২০২২ বিশ্বকাপ ফুটবল আয়োজনের পক্ষে ফিফা

আপডেট : June, 29, 2017, 10:48 pm

কাতার সঙ্গে মধ্যপ্রাচ্যের চলমান দ্বন্দ্বকে পুঁজি করে ২০২২ সালে ফিফা বিশ্বকাপ ফুটবল আয়োজনে দেশটিকে সরাতে মরিয়া সৌদি জোট। তবে এমন পরিস্থিতিতে কাতারের পাশে দাঁড়াল স্বয়ং ফিফা।

এমনকি কাতারে ২০২২ সালের বিশ্বকাপ আয়োজনের যথার্থতা নিয়ে ফিফা একটি প্রতিবেদন প্রকাশ করেছে। ওয়াশিংটন ভিত্তিক সৌদি লবির প্রচেষ্টার একদিন পর এ প্রতিবেদন প্রকাশ করে ফুটবল সংস্থাটি।

উল্লেখ্য, ২০১০ সালের ডিসেম্বরে জুরিখে ২০২২ সালের জন্য কাতারকে বিশ্বকাপের আয়োজক দেশ হিসেবে ঘোষণা করা হয়।  ফলে আরব বিশ্বের প্রথম দেশ বিশ্ব ফুটবলের শ্রেষ্ঠ আসরের আয়োজন করার সুযোগ পায় কাতার।

কিন্তু এ মাসের শুরুতে সৌদি জোটের বেশ কয়েকটি দেশ কাতারের সাথে সম্পর্ক ছিন্ন করে। এমন প্রেক্ষাপটে ওয়াশিংটন ভিত্তিক সৌদি

আমেরিকান পাবলিক রিলেশন অ্যাফেয়ার্স কমিটি (এসএপিআরএসি) দাবি করে যে, সন্ত্রাসবাদের ব্যানারের অধীনে  কাতার এ বিশ্বকাপ আয়োজন করছে বলে বাধ সাধে। তবে কাতার তাদের এ অভিযোগ অস্বীকার করেছে।

অন্যদিকে ফিফা বলছে, মধ্যপ্রাচ্যের চলমান সংকটে গভীর দৃষ্টি এবং কাতারের সাথে নিয়মিত যোগাযোগ রাখছে তারা। তারা মনে করে, অচিরেই এ সংকট কেটে যাবে এবং বিশ্বকাপ আয়োজনে কাতারের কোন বাঁধা থাকবে না।

কাতারে বিশ্বকাপ আয়োজনের প্রধান হাসান আল-থাওয়াদি এক টুইটার বার্তায় বলেন, ফিফার প্রতিবেদনটি কাতারে বিশ্বকাপ আয়োজনের যথার্থতার নিখুঁত প্রমাণ রয়েছে।

তিনি বলেন, আমরা সম্প্রতি টুর্নামেন্টের প্রথম স্টেডিয়াম উদ্বোধন করেছি এবং ২০২২ সালে আরব বিশ্বের প্রথম বিশ্বকাপ আয়োজনের জন্য আমরা আমাদের প্রস্তুতি অব্যাহত রেখেছি।

সূত্র: ফক্স স্পোর্টস

Facebook Comments