কেন বর্জন করবেন পান-সুপারি!

আপডেট : July, 1, 2017, 12:08 am

পান-সুপারি ও জর্দাকে অনেকেই কম ক্ষতিকারক মনে করেন। বিশেষ করে আমাদের দেশে বয়স্ক ব্যক্তিদের অনেকেই পান-সুপারি-জর্দায় আসক্ত। নিজের অজান্তে অথবা বারণ সত্ত্বেও মুড়ি-মুড়কির মতো এসব ব্যবহার করে থাকেন। এসব জিনিস যে শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর, তা সবার জানা দরকার। জানাচ্ছেন ডা. হুমায়ুন কবীর হিমু, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল।

হতে পারে আলসার!

পানে রয়েছে কিছু টারফেনলস। পান খাওয়ার কারণে ঠোঁট ও জিহ্বায় দাগ পড়ে যায়। দাঁতে প্রায় স্থায়ী দাগ পড়ে যায়। অনেকেই ভেবে থাকেন, জর্দা-তামাক ছাড়া শুধু সুপারি দিয়ে পান খেলে তেমন ক্ষতি হয় না। সবার জানা প্রয়োজন, তাইওয়ানের অধিকাংশ মানুষ টোব্যাকো সামগ্রী ছাড়া সুপারি দিয়ে পান খেয়ে থাকেন। তাইওয়ানে এক গবেষণায় দেখা গেছে, সুপারি ক্যান্সার সৃষ্টি করে থাকে। অর্থাৎ সুপারি ক্যান্সার সৃষ্টিকারী উপাদান। পানের সঙ্গে যে চুন খাওয়া হয়, সেটি হলো ক্যালসিয়াম অক্সাইড বা ক্যালসিয়াম হাইড্রোঅক্সাইড। চুনে রয়েছে প্যারা অ্যালোন ফেনল, যা মুখে আলসার সৃষ্টি করতে পারে। এ আলসার ধীরে ধীরে ক্যান্সারে রূপান্তরিত হতে পারে।

সুপারি-চুনের বিক্রিয়া!

সুপারি চুনের সঙ্গে বিক্রিয়া ঘটিয়ে এরিকোলিন নামক একটি নারকোটিক এলকালয়েড উৎপন্ন করে। অনেকের মতে, সুপারিতে এমনিতেই এরিকোলিন এনকালয়েড

বিদ্যমান। চিকিৎসাবিজ্ঞানের ভাষায়, এরিকোলিন প্যারাসিমপ্যাথেটিক স্নায়ুতন্ত্রের উত্তেজনা সৃষ্টি করে থাকে। এ কারণেই চোখের মণি সংকুচিত হয় এবং লালা নিঃসরণের পরিমাণ বেড়ে যায়। শুধু তা-ই নয়, চোখে পানি পর্যন্ত আসতে পারে। তবে এক খিলি পান-সুপারিতে এসব পরিবর্তন দেখা নাও যেতে পারে। কাঁচা সুপারি উত্তেজক হিসেবে কাজ করে। সুপারিতে রয়েছে উচ্চমাত্রার সাইকোএকটিভ এলকালয়েড। এ কারণেই উত্তেজনার সৃষ্টি হয়। কাঁচা সুপারি চিবালে শরীরে গরম অনুভূত হয়। এমনকি শরীর ঘেমে যেতে পারে। সুপারিতে রয়েছে এরিকেন ও এরকোলিন এলকালয়েড, যা উত্তেজনার দিক থেকে নিকোটিনের সঙ্গে তুলনা করা যায়। অন্যান্য এলকালয়েডের মধ্যে রয়েছে এরিকাইডিন, এরিকোলিডিন, গুরাসিন বা গুয়াসিন, গুভাকোলিন ইত্যাদি।

সুপারির বিপদ

সুপারি খেলে তাৎক্ষণিক যেসব সমস্যা দেখা যায় সেগুলো হলো: (১) অ্যাজমা বেড়ে যেতে পারে, (২) হাইপারটেনশন বা রক্তচাপ বেড়ে যেতে পারে, (৩) টেকিকার্ডিয়া বা নাড়ির স্পন্দনের পরিমাণ বেড়ে গিয়ে অস্থিরতা অনুভূত হতে পারে। দীর্ঘমেয়াদে সুপারি খেলে ওরাল সাবমিউকাস ফাইব্রোসিস হতে পারে এবং ক্যান্সারের পূর্বাবস্থা বা স্কোয়ামাস সেল কারসিনোমাও হতে পারে। এ ছাড়া মুখ, জিহ্বা, গ্রাসনালী ও পাকস্থলীতে ক্যান্সার হতে পারে। এ উপমহাদেশে মুখের ক্যান্সারের অন্যতম কারণ পান-সুপারি।

Facebook Comments