গ্যাসের দাম বাড়ছে আজ থেকে

আপডেট : June, 1, 2017, 2:53 am

হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত হওয়ায় ১ জুন বৃহস্পতিবার থেকে আবারও দ্বিতীয় দফায় গ্যাসের দাম বাড়ছে।

এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) সিদ্ধান্ত অনুযায়ী আবাসিকে এক চুলার জন্য মাসিক বিল ৯০০ ও দুই চুলার জন্য ৯৫০ টাকা দিতে হবে। প্রতি ঘনমিটার সিএনজির দাম হচ্ছে ৪০ টাকা। এ ছাড়া অন্য সব খাতে ব্যবহৃত গ্যাসের দামও বাড়ছে। আগামী জুলাই মাস থেকে গ্রাহকদের গ্যাসের জন্য বাড়তি এই অর্থ ব্যয় করতে হবে।

চলতি বছরের ২৩ ফেব্রুয়ারি দুই ধাপে গ্যাসের দাম বাড়ানোর আদেশ দেয় বিইআরসি। গত ১ মার্চ থেকে প্রথম দফায় গ্যাসের দাম বাড়ানো হয়। এরপর দ্বিতীয় ধাপের মূল্যবৃদ্ধি ১ জুন থেকে কার্যকরের সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু এই সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে স্থপতি মোবাশ্বের হোসেন গত ২৭ ফেব্রুয়ারি আদালতে রিট করেন। পরের দিন হাইকোর্ট দ্বিতীয় ধাপে কার্যকর হতে যাওয়া গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্ত ছয় মাসের জন্য স্থগিতের আদেশ দেন। গত

মঙ্গলবার হাইকোর্টের এই আদেশের ওপর স্থগিতাদেশ দেন চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। আবেদনটি আগামী ৫ জুন আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দেওয়া হয়েছে। ফলে বিইআরসির সিদ্ধান্ত অনুযায়ী ১ জুন থেকে দ্বিতীয় দফার বর্ধিত দাম কার্যকর হতে বাধা নেই বলে সংশ্লিষ্ট আইনজীবীরা জানিয়েছেন।

বিইআরসির আদেশ অনুসারে বৃহস্পতিবার থেকে গৃহস্থালিতে মিটারভিত্তিক গ্যাসের বিল প্রতি ঘনমিটার হবে ১১ টাকা ২০ পয়সা। বাণিজ্যিক গ্রাহকদের প্রতি ঘনমিটারে গুনতে হবে ১৭ টাকা ৪ পয়সা। শিল্পকারখানার ক্যাপটিভ বিদ্যুৎ উৎপাদনে ব্যবহৃত গ্যাসের দাম প্রতি ঘনমিটারে হচ্ছে ৯ টাকা ৬২ পয়সা। বিদ্যুৎ উৎপাদনে ব্যবহৃত গ্যাসের দাম ঘনমিটারপ্রতি হবে ৩ টাকা ১৬ পয়সা। এ ছাড়া সার কারখানার জন্য গ্যাসের দাম হবে ২ টাকা ৭১ পয়সা। শিল্প উৎপাদনে ব্যবহৃত গ্যাসের দাম প্রতি ঘনমিটারে বেড়ে হবে ৭ টাকা ৭৬ পয়সা। চা বাগানে ব্যবহৃত গ্যাসের দাম ঘনমিটার প্রতি বেড়ে ৭ টাকা ৪২ পয়সা হবে।

Facebook Comments