ঘূর্ণিঝড় ‘মোরা’; পটুয়াখালীতে সরকারি কর্মকর্তাদের ছুটি বাতিল

আপডেট : May, 29, 2017, 2:38 pm

পটুয়াখালী প্রতিনিধিঃ গভীর বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় “মোরা” প্রভাবে পটুয়াখালীর সর্বত্রই গুমোট আবহাওয়া বিরাজ করছে। সাগর উত্তাল রয়েছে। এ কারণে পায়রা সমুদ্র বন্দরকে ৫ নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এছাড়া ঘূর্ণিঝড় “মোরা” মোকাবেলায় আজ সোমবার বেলা ১১টায় জেলা প্রশাসক দরবার হলে প্রস্তুতিমূলক জরুরী সভা করেছে প্রশাসন।

নদী বন্দরগুলোতে ২ নম্বর স্থানীয় সতর্কতার কারণে অভ্যন্তরীণ নৌ-রুটে ৬৫ ফুটের নিচে এম এল লঞ্চ চলাচল বন্ধ ঘোষণা করেছে নৌ-বন্দর কর্তৃপক্ষ। সাগরে মাছ ধরারত ট্রলার নিয়ে জেলেরা কুয়াকাটাসহ পটুয়াখালীর উপকূলের বিভিন্ন এলাকায় নিরাপদ আশ্রয়ে ফিরতে শুরু করেছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে আজ সকাল থেকে গুমোট আবহাওয়া বিরাজ করছে।

পটুয়াখালীর জেলা প্রশাসক ড. মাছুমুর রহমান দুর্যোগ মোকাবেলা প্রস্তুতিমূলক জরুরি সভায় বলেন, ঘূর্ণিঝড় মোকাবেলার জন্য জেলা ও উপজেলায় কন্ট্রোলরুম খোলা হয়েছে। জেলার সকল দপ্তরের কর্মকর্তাদের ছুটি বাতিল করা হয়েছে। উপজেলা, ইউনিয়ন এবং ওয়ার্ড পর্যায়ে সভা করে ঘূর্ণিঝড়ের বার্তা এবং এর মোকাবেলার

প্রস্তুতি নেয়ার বিষয়ে সাধারণ মানুষের মাঝে প্রচারের ব্যবস্থা নেওয়া হয়েছে।

জেলা প্রশাসক আরও জানিয়েছেন, দূরবর্তী দুর্যোগ মোকাবেলায় সর্বাত্মক প্রস্তুতি নেয়া হয়েছে। জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে ঘূর্ণিঝড় প্রস্তুত কমিটির স্ট্যান্ডিং কমিটির সভা করে সতর্ক রাখা হয়েছে। পরিস্থিতি মোকাবেলায় সকলকে প্রস্তুত রাখা হয়েছে। নিম্নাঞ্চলের মানুষদের নিরাপদ স্থানে সরিয়ে নেয়ারও প্রস্তুতি রয়েছে।

আবহাওয়ার ৯ নম্বর বুলেটিনে, ঘূর্ণিঝড়টি আজ সোমবার সকাল পর্যন্ত পায়রা সমুদ্র বন্দর থেকে ৫১০ কি.মি দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আবহাওয়া বুলেটিনে জানানো হয়েছে, ঘূর্ণিঝড় ‘মোরা’র প্রভাবে উপকূলীয় জেলা কক্সবাজার, চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষীপুর, ফেনী, চাঁদপুর, বরগুনা, ভোলা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং এসব জেলার অদূরবর্তী দ্বীপ ও চরের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৪/৫ ফুট বেশি উচ্চতায় জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

Facebook Comments