জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরে দরকার ২১৮ কর্মী

আপডেট : July, 12, 2017, 10:31 am

নলকূপ মেকানিক পদে ২১৮ জন নিয়োগ দেবে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর। এসএসসি পাস হলেই করা যাবে আবেদন।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ২১৮ জন নলকূপ মেকানিক নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে। ছাপা হয়েছে ৯ জুলাইয়ের বাংলাদেশ প্রতিদিন (পৃ. ৬) পত্রিকায়। আবেদনের শেষ তারিখ ১৭ আগস্ট।

কাজের ধরন

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর থেকে জানা যায়, অধিদপ্তরের আওতাধীন থানা সদর ও গ্রোথ সেন্টারে অবস্থিত পৌরসভাগুলোয় পাইপলাইনের মাধ্যমে পানি সরবরাহ ও এনভায়রনমেন্টাল স্যানিটেশন প্রকল্পের শূন্য পদ পূরণে এ লোকবল নিয়োগ করা হবে। নলকূপ মেকানিকের মূল কাজ হবে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নলকূপ স্থাপন ও স্থাপনের পর রক্ষণাবেক্ষণসহ পরবর্তী বিষয়াদি দেখভাল করা। কাজ করতে হবে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের অধীন ইউনিয়ন বা গ্রামপর্যায়ে।

আবেদনের যোগ্যতা

নলকূপ মেকানিক পদে আবেদনের যোগ্যতা এসএসসি বা সমমান। ন্যূনতম এক বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। ৩০ জুন ২০১৭ তারিখে সাধারণ প্রার্থীর বয়স হতে হবে সর্বনিম্ন ১৮ থেকে সর্বোচ্চ ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধার সন্তানের ক্ষেত্রে বয়সসীমা সর্বোচ্চ ৩২ বছর। জেলা কোটা না থাকায় মাগুরা, নড়াইল, কুমিল্লা, বরিশাল, পটুয়াখালী, ঝালকাঠি, রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান জেলার প্রার্থীরা আবেদন করতে পারবে না। বাকি সব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবে। তবে সব জেলার মুক্তিযোদ্ধা কোটা এবং এতিম ও প্রতিবন্ধী প্রার্থীরাও আবেদন করতে পারবে।

আবেদন প্রক্রিয়া

বিজ্ঞপ্তি সূত্রে জানা যায়, আগ্রহী প্রার্থীকে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরে এই ওয়েবসাইট www.dphe.gov.bd থেকে চাকরির নির্ধারিত আবেদন ফরম ও প্রবেশপত্র ডাউনলোড করতে হবে। এ ফোর সাইজের কাগজে ডাউনলোড করা ফরমের দুই কপি কম্পিউটারে কম্পোজ করে বা হাতে লিখে পূরণ করা যাবে। সঙ্গে পূরণ করা প্রবেশপত্রের দুই কপি আবেদনের সঙ্গে জমা দিতে হবে। সরাসরি বা ডাকযোগে আবেদনপত্র অফিস সময়ের মধ্যে পৌঁছানো যাবে। আবেদন পৌঁছানোর শেষ তারিখ ১৭ আগস্ট। আবেদন পৌঁছানোর ঠিকানা : প্রকল্প পরিচালক (সদস্য সচিব)-এর কার্যালয়, থানা সদর ও গ্রোথ সেন্টারে অবস্থিত পৌরসভাগুলোয় পাইপলাইনের মাধ্যমে পানি সরবরাহ ও এনভায়রনমেন্টাল স্যানিটেশন প্রকল্প, সপ্তম তলা, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, ১৪ শহীদ ক্যাপ্টেন মনসুর আলী সরণি, কাকরাইল, ঢাকা-১০০০।

যা লাগবে

মৌখিক পরীক্ষার সময় আবেদনকারীকে শিক্ষাগত যোগ্যতা ও অন্যান্য সনদপত্রের মূলকপি দেখাতে হবে।

আবেদনপত্র ও প্রবেশপত্রের যথাস্থানে একটি করে মোট চারটি সদ্য তোলা (৫ সেমি  ৫ সেমি সাইজের) ছবি আঠা দিয়ে সংযুক্ত করতে হবে এবং অতিরিক্ত এক কপি পিনআপ করে দিতে হবে। পরীক্ষার ফি বাবদ ২০০ টাকা প্রধান প্রকৌশলী, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, ঢাকা বরাবরে ১-৩৭৪১-০০০০-২০৩১ কোডে জমা করা ট্রেজারি চালানের মূলকপি সংযুক্ত করতে হবে। আরও লাগবে দশ টাকা মূল্যমানের ডাকটিকিসহ বর্তমান ঠিকানা লেখা ফেরত খাম।

সরকারি, আধাসরকারি বা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কর্মরতদের কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে। খামের ওপরে পদের নাম, নিজ জেলা ও প্রযোজ্য ক্ষেত্রে কোটার নাম উল্লেখ করতে হবে।

পরীক্ষার ধরন

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের থানা সদর ও গ্রোথ সেন্টারে অবস্থিত পৌরসভাগুলোয় পাইপলাইনের মাধ্যমে পানি সরবরাহ ও এনভায়রনমেন্টাল স্যানিটেশন প্রকল্পের প্রকল্প পরিচালক ও এ নিয়োগ কমিটির সদস্যসচিব মুহাম্মদ শামসুল হক ভূইয়া জানান, প্রাপ্ত সব আবেদন যাচাই-বাছাই করে যোগ্য প্রার্থীদের ঠিকানায় লিখিত পরীক্ষার কেন্দ্র, সময় ও পরীক্ষার বিষয় জানিয়ে প্রবেশপত্র পাঠানো হবে। প্রার্থী বাছাইয়ের জন্য লিখিত ও মৌখিক পরীক্ষা নেওয়া হয়ে থাকে। মোট ৪০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হয়। এর মধ্যে বাংলায় ১৫, ইংরেজিতে ১৫ ও গণিতে ১০ নম্বর থাকবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের ডাক পড়বে ১০ নম্বরের মৌখিক পরীক্ষার জন্য। তবে নিয়োগ কর্তৃপক্ষ চাইলে পরীক্ষার নম্বর বণ্টনসহ অন্যান্য বিষয়ে পরিবর্তন আনতে পারে।

পরীক্ষার প্রস্তুতি

এসএসসি পাস চাওয়া এ পদে লিখিত পরীক্ষার জন্য বাংলা, গণিত ও ইংরেজি বিষয়ে সংক্ষিপ্ত প্রশ্ন করা হয়ে থাকে।

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরে ফুলপুর উপজেলায় নলকূপ মেকানিক পদে কর্মরত আজহারুল ইসলাম জানান, বাংলা বিষয়ে পাঠ্য বইয়ের কবিতা, ছড়া, গল্প লেখকদের রচনা থেকে বেশি প্রশ্ন করা হয়। প্রশ্ন করা হয় ব্যাকরণ অংশ থেকেও।

ইংরেজি বিষয়ে নিজের পরিচিতি সম্পর্কে লেখা, গ্রামার, ট্রান্সলেশনসহ সংক্ষিপ্ত নানা ধরনের প্রশ্ন থাকতে পারে। পাটিগণিত অংশ থেকে যোগ, বিয়োগ, গুণ, ভাগ অর্থাৎ সাধারণ মানের বিষয়ে প্রশ্ন করা হয়। মৌখিক পরীক্ষায় সাধারণত সাম্প্রতিক তথ্য ও পদসংশ্লিষ্ট বিষয়ে জানতে চাওয়া হয়।

বেতন-ভাতা

নলকূপ মেকানিক পদে নিয়োগপ্রাপ্তরা জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুসারে ১৭তম গ্রেডে ৯০০০-২১৮০০ টাকা মাসিক বেতন পাবেন। এ ছাড়া পাওয়া যাবে সরকারি চাকরির অন্যান্য সুযোগ-সুবিধা।

যোগাযোগ

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, ১৪ শহীদ ক্যাপ্টেন মনসুর আলী সরণি, কাকরাইল, ঢাকা-১০০০।

ওয়েবসাইট : www.dphe.gov.bd

Facebook Comments