জীবনে সফল হতে চাইলে এই বিষাক্ত চিন্তাগুলো থেকে মুক্ত থাকুন

সেপ্টেম্বর ০১ ২০১৭, ১৪:৪৯

গবেষণায় দেখা গেছে একজন মানুষ প্রতিদিন ভালো মন্দ মিলিয়ে প্রায় ৩০ হাজার চিন্তা করে। একটি ভালো চিন্তা আপনার সুখ বাড়িয়ে দিতে পারে। যেখানে বাজে বা নেতিবাচক চিন্তা আপনার সুখ-শান্তি ধ্বংস করে।

সুতরাং ইতিবাচক চিন্তার ওপর মনোযোগ নিবদ্ধ করাটা গুরুত্বপূর্ণ। যা আপনাকে জীবনে সাফল্য এনে দিবে। অন্যদিকে বিষাক্ত চিন্তা শুধু আপনার আত্মাকেই কলুষিত করবে।

আসুনে জেনে নেওয়া যাক এমন কয়েকটি সচরাচর নেতিবাচক চিন্তা যা আপনার আত্মাকে ধ্বংস করছে। যে কারণে এই চিন্তাগুলো থেকে সবসময়ই দূরে থাকাটাই আপনার জন্য মঙ্গলজনক হবে।

১. আমি কিছুই করতে পারব না…


কোনো জরুরি মুহূর্তে বা প্রয়োজনে এটাই যদি আপনার মনের প্রতিক্রিয়া তাহলে তা খুবই ক্ষতিকর। এই বিষাক্ত চিন্তা থেকে বুঝা যায় আপনি কোনো ধরনের দায়-দায়িত্ব গ্রহণ করতে প্রস্তুত নন। গবেষণায় প্রমাণিত হয়েছে এটি একটি মানসিক বাধা হিসেবেও কাজ করে যা আপনার কর্মক্ষমতা নষ্ট করছে।

সুতরাং এ ধরনের চিন্তা মাথায় আসলেই তা প্রতিরোধ করতে হবে। প্রথমে এমনটা করা কঠিন হলেও একটু চেষ্টা করলেই আপনি দেখবেন কিছুদিনের মধ্যেই আপনি কত শত কাজ পারেন!

২. আমি যথেষ্ট ভালো না…


অন্যরা বিচার করার আগেই আপনি নিজের ব্যাপারে এই সিদ্ধান্ত টেনে ফেলেন যে আপনি যথেষ্ট ভালো না। এই ধরনের নেতিবাচক চিন্তা আপনার মস্তিষ্কের ক্ষমতা আরো কমিয়ে দিবে। আপনাকে বুঝতে হবে যে, এই দুনিয়ায় কেউই নিখুঁত নন বা সব কিছু জানার মতো সক্ষম নন। প্রত্যেকেরই কোনো না ঘাটতি আছে। সুতরাং নিজের বিদ্যমান বাস্তবতাটুকু মেনে নিন এবং সামনে এগিয়ে যান।

৩. পুরো দুনিয়াটাই বুঝি আমার বিরুদ্ধে…


যারা এই

ধরনের সন্ত্রস্ত্র চিন্তায় আক্রান্ত হন তাদের বুঝা উচিত যে দুনিয়ার মানুষের আপনার বিরুদ্ধে ষড়যন্ত্র করা ছাড়াও আরো অনেক গুরুত্বপূর্ণ কাজ আছে করার। তবে কেউ কেউ হয়তো কখনো কখনো আপনার পথ আগলে ধরবে। কিন্তু এটা মনে রাখবেন সকলেরই নিজের কাজ আছে এবং কেউই আপনার পিছু লাগেনি। সুতরাং এই ধরনের মানসিক বাধা এড়িয়ে নিজের কাজ করুন।

৪. করতে পারতাম, জিততে পারতাম…


আপনি যদি ভাবেন আপনি হয়তো এমনটা করত পারতেন, আপনি হয়তো জিততে পারতেন বা এমনটা ঘটা উচিত ছিল তাহলে আপনি শুধু আপনার মস্তিষ্কে আবেগগত ঘুর্ণিই সৃষ্টি করছেন। এই ধরনের নেতিবাচক চিন্তা  আপনাকে কোথাও পৌঁছে দিবে না। এতে শুধু আপনার মনের শান্তি নষ্ট হবে এবং আপনি অবসাদে আক্রান্ত হবেন। সুতরাং এ ধরনের চিন্তা ভুলে শুধু সামনে এগিয়ে যেতে হবে। কারণ আপনি যত বেশি আক্ষেপ করবেন তত বেশি অবসাদে আক্রান্ত হবেন। আর এর কোনো সীমা-পরিসীমা নেই। সুতরাং কোথাও না কোথাও আপনাতে থামতে হবে এবং সামনে এগিয়ে যেতে হবে।

৫. শুধু যদি…


শুধু যদি উচ্চ বেতন পাই তাহলেই আমি চাকরি করা শুরু করব। যদি বন্ধু ফোন দেয় তাহলেই শুধু আমি ফোন দিব। আপনার যদি এমন মনোভঙ্গি থাকে  তাহলে জেনে রাখুন এটা আপনার নিজের জন্যই ক্ষতিকর। এর ফলে আপনি জীবনে সামনে এগিয়ে যেতে পারবেন না। সফল হতে পারবেন না। আপনাকে বুঝতে হবে যে, জীবনটা সত্যিই বড় কঠিন। এবং সবকিছুই আপনার পছন্দ এবং অগ্রাধিকার ভিত্তিতে হবে না। সুতরাং আজই এ ধরনের নেতিবাচক চিন্তা থেকে বেরিয়ে আসুন এবং পদক্ষেপ গ্রহণ করুন।

সূত্র: বোল্ড স্কাই

Facebook Comments