ডায়াবেটিস ও উচ্চরক্তচাপে ওষুধ ছাড়া চিকিৎসা

আপডেট : July, 21, 2017, 10:27 am

ডায়াবেটিস ও উচ্চরক্তচাপকে নীরব ঘাতক বলা হয়। কারণ অনেক রোগীর কোনো লক্ষণ বা উপসর্গ ছাড়াই এ রোগ দেহের বিভিন্ন অঙ্গের ক্ষতিসাধন করে।

ডায়াবেটিস ও উচ্চরক্তচাপ অনিয়ন্ত্রিত বা অনির্ণীত থাকলে চোখে ছানি বা রক্তক্ষরণ হতে পারে, মস্তিষ্কে স্ট্রোক, হার্টের রক্তনালিতে ব্লক, পায়ের স্নায়ু ক্ষতিগ্রস্ত হওয়ার মতো সমস্যা সৃষ্টি হতে পারে।

এ রোগের চিকিৎসায় দীর্ঘদিন ধরে ওষুধ, সঠিক খাদ্যাভ্যাস মেনে চলা, ব্যায়াম, টেনশনমুক্ত থাকার পরামর্শ চিকিৎসকরা দিয়ে থাকেন। অনেক রোগীর এর পরও ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে আসে না। ফলে রোগীরা আশাহত হয়ে পড়েন।

এ রোগীদের আশার আলো জাগিয়েছে হলিস্টিক হেলথ কেয়ার।

ওষুধ ছাড়া বিভিন্ন প্রক্রিয়া ও সঠিক

রীতি অনুসরণের মাধ্যমে ঘাতক এ দুটি ব্যাধি সম্পূর্ণ নিয়ন্ত্রণে আনা সম্ভব।

নির্ধারিত ব্যায়াম যেমন- যোগব্যায়াম, প্রাণায়াম, নিউরোবিক জিম, আকুপ্রেসার, মেডিটেশন, হার্বাল বা প্রাকৃতিক চিকিৎসা ও রোগীভেদে ডায়েট চার্ট সরবরাহের মাধ্যমে রোগ নিয়ন্ত্রণে সাফল্য এসেছে।

আন্তর্জাতিকভাবে স্বীকৃত এ পদ্ধতি নিয়ে ২১ জুলাই সকাল ৯টা থেকে দুপুর ১২টায় ঢাকার পুরানা পল্টনের জাতীয় ক্রীড়া পরিষদ মিলনায়তনে প্রথমবারের মতো ওরিয়েন্টেশন কোর্স চালু হবে।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পুষ্টিবিদ ডা. বিশ্বরূপ রায় চৌধুরী প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন। ৭২ ঘণ্টায় ডায়াবেটিস প্রতিরোধের কৌশল, ডায়াবেটিস, হার্ট ব্লকের জন্য ওষুধ ও খাবার নিয়ে আলোচনা করা হবে।

হলিস্টিক হেলথ কেয়ার সেন্টার
পান্থপথ, ঢাকা।
মোবাইল : ০১৭২১৮৬৮৬০৬

Facebook Comments