দিন শুরু করবেন যেভাবে

আপডেট : July, 27, 2017, 10:47 am

জীবন বড়ই ব্যস্ত। সকালে ঘুম ভাঙার সাথে সাথে চাকরিজীবীদের মনে পড়ে অফিস, কাজ আর ছোটাছুটি। অন্যদিকে, শিক্ষার্থীদের মনে আসে ক্লাস কিংবা পরীক্ষার ব্যস্ততা। তবে এতসব চিন্তার মাঝেও আপনার দিনের শুরুটা ইতিবাচক ভাবে শুরু করার চেষ্টা করুন। দিনের শুরুতে এমন কিছু কাজ করুন, যা আপনাকে সুস্থ রাখার পাশাপাশি আপনার দিনকে সাফল্যময় করে তুলবে। চলুন জেনে নেই কীভাবে শুরু করবেন নতুন দিন।

১। কালকে ভুলে, বর্তমানে মনোযোগ দিন
গতকাল কি হয়ছে, কেন হয়ছে তা ভুলে যান। আজকে কি করবেন তা কীভাবে করবেন তা চিন্তা করুন। গতকাল আপনি পরিবর্তন করতে পারবেন না। তাই সেটা চিন্তা করে সময় নষ্ট করা উচিত নয়।

২। হালকা কিছু ব্যায়াম করা
দিনের শুরুতে হালকা কিছু ব্যায়াম দিয়ে শুরু করলে মন্দ হয় না। ব্যায়াম করতে পারলে আপনার সারা দিন ঝরঝরে এবং সুন্দর কাটবে। ১৫/২০ সেকেন্ড আপানার পায়ের পাতা ডান দিক থেকে বাম দিকে আবার বাম দিক থেকে ডান দিকে ঘোরান। এটি করলে আপানার সারা রাতের ঘুমিয়ে থাকা ম্যাসলের জড়তা কেটে যায় এবং হাঁটাহাঁটি করতে কোন সমস্যা হয় না। এছাড়া কিছুক্ষণ বারান্দায় হাঁটাহাঁটিও করতে পারেন। এতেও আপনার মাংস পেশীর জড়তা কাটাতে সাহায্য করে থাকে।

৩। পানি পান

করা
সকালে ঘুম থেকে উঠে খালি পেটে কয়েক গ্লাস পানি পান করুন। এটি আপনার এনার্জি বৃদ্ধি করবে। এবং আপানার মেটাবলিজম বাড়িয়ে এবং ওজন কমাতে সাহায্য করে থাকে। সম্ভব হলে কুসুম গরম পানির সাথে লেবুর রস এবং মধু মিশিয়ে পান করতে পারেন। এটি হজমশক্তি বৃদ্ধি করে শরীরকে হাইড্রেটেড রাখবে। তবে গ্যাসের সমস্যা থাকলে লেবু পানি পান করা থেকে বিরত থাকুন।

৪। স্ট্রেচ করুন
সকালে ঘুম থেকে উঠে স্ট্রেচ করুন। ছোট এই একটি কাজ আপনাকে সারাদিনের কাজের এর্নাজি দিবে। এটি শরীরের জড়তা কাটিয়ে ঘুম দূর করে দেয়।

৫। সাস্থ্যসম্মত সকালের নাস্তা
সকালে অনেকে তেলে ভাজা পরোটা খেতে পছন্দ করে। এটি সুস্বাদু হতে পারে তবে এটি স্বাস্থ্যের জন্য মোটেও উপকারি নয়। রুটি, ফল, ফলের জুস, অথবা ওটস দিয়ে দিনের শুরুর নাস্তাটা হতে পারে। অনেকেই তাড়াহুড়া করে সকালের নাস্তা না করে ঘর থেকে বের হয়ে যান। এই কাজটি স্বাস্থের জন্য ক্ষতিকর।

৬। ইতিবাচক চিন্তা করুন
যা পেয়েছেন, যার জন্য আপনি কৃতজ্ঞ এমন জিনিসের লিস্ট মনে মনে তৈরি করুন। এটি আপনার মন ভাল করে কাজের শক্তি দেবে। নেতিবাচক চিন্তা দূর করে জীবনের ইতিবাচক দিক খুঁজে বের করুন। দেখবেন দিনটি সুন্দর হয়ে গেছে।

Facebook Comments