নতুন ব্যাকআপ পদ্ধতি এনেছে গুগল

আপডেট : July, 15, 2017, 3:46 pm

গত মাসেই গুগলের পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়েছিল খুব শিগগির এমন একটি পদ্ধতি আনার, যেটির মাধ্যমে ব্যবহারকারীরা স্বয়ংক্রিয়ভাবে সবকিছু জমা রাখতে পারবেন গুগলের ক্লাউড সংরক্ষণশালায়। তাদের গুগল ড্রাইভে এত দিন ধরে নির্দিষ্ট কয়েকটি বিষয় ছাড়া সবকিছু স্বয়ংক্রিয়ভাবে জমা হতো না। অবশেষে গত বুধবার স্বয়ংক্রিয়ভাবে পুরো কম্পিউটার ব্যাকআপ নেওয়ার সুবিধা চালু করেছে গুগল। নতুন এই সুবিধায় ব্যবহারকারীরা কম্পিউটারে থাকা যেকোনো নথি, ছবি বা ভিডিও স্বয়ংক্রিয়ভাবেই গুগলের ক্লাউড সংরক্ষণশালায় জমা রাখতে পারবেন।
এই সুবিধা পেতে ব্যবহারকারীরা ‘ব্যাকআপ অ্যান্ড সিংক’ অ্যাপটি নামালে পুরোনো গুগল ড্রাইভকে বদলি করে ইনস্টল হবে। এটি আগের গুগল ড্রাইভের মতোই কাজ করবে। এমনকি গুগল ড্রাইভের সেটিংস নতুন অ্যাপেও বহাল থাকবে সাইন ইন করার পর। মূলত নতুন সুবিধাটির মাধ্যমে ব্যাকআপ করার পদ্ধতি আরও সহজ হয়েছে বলে জানায় গুগলের পণ্য ব্যবস্থাপক আকাশ শানে। তিনি আরও বলেন,

নতুন ব্যাকআপ পদ্ধতি কম্পিউটারের ভিন্ন ভিন্ন জায়গায় থাকা তথ্য সহজেই ক্লাউডে সংরক্ষণ করতে পারে।
কম্পিউটারে থাকা ছবি বা ভিডিওর পাশাপাশি নির্দিষ্ট কোনো ফোল্ডারকেও স্বয়ংক্রিয়ভাবে ব্যাকআপের জন্য বাছাই করা যাবে। এ ছাড়া কম্পিউটারে ইউএসবি দ্বারা সংযুক্ত থাকা যেকোনো ডিভাইস যেমন ক্যামেরা, এসডি কার্ডের ডেটাও ব্যাকআপ করা যাবে নতুন এ সুবিধার মাধ্যমে। সংরক্ষিত তথ্য আগের মতোই যেকোনো ডিভাইস বা ইন্টারনেট থেকে ব্যবহার করা যাবে। প্রাথমিক অবস্থায় ব্যবহারকারী ১৫ গিগাবাইট পর্যন্ত তথ্য বিনা মূল্যে সংরক্ষণ করতে পারবে। অতিরিক্ত ক্লাউড স্পেসের জন্য মাসে নির্দিষ্ট অর্থ প্রদান করতে হবে।
কম্পিউটার সিস্টেম ক্র্যাশ বা অপ্রত্যাশিত কোনো দুর্ঘটনায় কম্পিউটারের তথ্য হারিয়ে যাওয়ার মতো দুঃখজনক ঘটনা এড়াতেই গুগল ব্যাকআপ ও সিংক অ্যাপটি এনেছে বলে জানায় আকাশ শানে। তিনি আরও বলেন, ব্যবহারকারীর তথ্যের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে গুগল সব সময় কাজ করে।
সূত্র: টেকক্রাঞ্চ

Facebook Comments