পরিচ্ছনতা প্রতিযোগিতা ঘিরে নগরীতে উৎসবমুখর পরিবেশ

এপ্রিল ১২ ২০১৭, ১৪:০৬

আসন্ন পহেলা বৈশাখ ১৪২৪ কে নতুন রুপে বরন করে নিতে পরিচ্ছনতা প্রতিযোগিতার আয়োজন করেছে বরিশালের জেলা প্রশাসক ড. গাজী মো. সাইফুজ্জামান। আর এই পরিচ্ছনতা প্রতিযোগিতা ঘিরে নগরীতে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে।
বরিশাল নগরীর সবাই চেস্ট করছে নিজ নিজ আঙ্গিনা পরিচ্ছন্ন করে স্ব স্ব ক্যাটাগরিতে প্রথম হয়ে পুরস্কার অর্জনের জন্য। যেন দম ফেলার সময় নেই।

সরকারী অফিস থেকে শুরু করে শিক্ষা প্রতিষ্ঠান, এনজিও, বরিশাল সিটি কর্পোরেশনের প্রতিটি ওয়ার্ডে চলছে পরিচ্ছন্নতা অভিযান। শুধু তাই নয় কেউ নিজ হাতে কেউবা পরিচ্ছন্ন কর্মী নিয়োগ দিয়ে  প্রত্যেকে তার স্ব স্ব বাড়ী আঙ্গিনা, বাড়ীর ছাদসহ অন্যান্য স্থান পরিচ্ছন্ন করার জন্য সর্বাত্মক চেস্টা করছে।

এদিকে গতকাল নিজ হাতে জেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে নিজ কার্যালয়ের আঙ্গিনা পরিস্কার করেছেন বরিশালের জেলা প্রশাসক ড.গাজী মোঃ সাইফুজ্জামান। এর আগে বরিশাল মডেল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ড. সিরাজুল ইসলাম উকিলের নেতৃত্বে তার প্রতিষ্ঠানের শিক্ষক- শিক্ষিকা এবং ছাত্র-ছাত্রীদের নিয়ে নিজ আঙ্গিনা পরিচ্ছন্ন করেছেন। এছাড়া বরিশাল সমাজ সেবা কার্যালয়ের কর্মকর্তারাও তাদের কার্যালয় পরিচ্ছন্ন করেছেন। শুধু তাই নয় বরিশাল আনসার ভিডিপি জেলা কার্যালয় ইতিমধ্যে পরিচ্ছন্ন করা হয়েছে।

অন্যদিকে শালিণ্য সংগঠনের শিশুসদস্যবৃন্দ ও শালিণ্য কর্মীদের অংশগ্রহণে নগরীর বিভিন্ন ওয়ার্ড পরিচ্ছন্ন করার কাজ চলছে। একইসাথে সরকারি বিএম কলেজে ১০ তারিখ থেকে শুরু হয়েছে পরিছন্নতা অভিযান যা আগামীকাল ১৩  এপ্রিল পর্যন্ত চলবে। এছাড়া ঢাকা ক্লিন বরিশাল নামক সংগঠন নগরীর বিভিন্ন এলাকা পরিচ্ছন্ন করার জন্য কাজ করছেন।

শুধু তাই নয়, বরিশাল নগরীর

প্রায় প্রত্যেকটি ওয়ার্ড কাউন্সিলর স্ব স্ব ওয়ার্ড পরিচ্ছন্ন রাখতে ইতিমধ্যে পরিচ্ছন্ন কর্মীদের নিয়ে আলোচনা করে  নগরী পরিচ্ছন্ন করার জন্য মাঠে নেমেছেন।

অন্যদিকে বরিশালের জেলা প্রশাসক ড.গাজী মোঃ সাইফুজ্জামানের নির্দেশে ইতিমধ্যে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে নগরীর গুরুত্বপূর্ণ এলাকার সড়ক দখল করে রাখা নির্মাণ সামগ্রী অপাসারনের জন্য কাজ করছেন।

মোটকথা বরিশাল নগরী পরিচ্ছন্ন করতে নগরবাসীর যে যার মতো কাজ করছেন।সকলেই সেরা হওয়ার জন্য নিজ নিজ এলাকা পরিচ্ছন্ন করছেন।

উল্লেখ্য, বরিশাল নগরীকে পরিচ্ছন্ন করার জন্য পহেলা বৈশাখে পরিচ্ছন্নতা অভিযানের আয়োজন করেছেন বরিশাল জেলা প্রশাসন। এই প্রতিযোগিতায় পরিষ্কার-পরিচ্ছন্নতার ওপর ১২টি  ক্যাটাগরিতে সেরা পরিষ্কার-পরিচ্ছন্ন শিক্ষা প্রতিষ্ঠান, বাণিজ্যিক কার্যালয় হাসপাতাল, সরকারি প্রতিষ্ঠান, বাড়িঘর এবং সিটি করপোরেশনের ওয়ার্ড,সিটি করপোরেশনের পরিচ্ছন্নতম ওয়ার্ডগুচ্ছ(সংরক্ষিত আসন),পরিচ্ছন্নতায় সেরা সেচ্ছাসেবী সংগঠন,পরিচ্ছন্নতা বিষয়ক প্রচারে সেরা দৈনিক পত্রিকা,পরিচ্ছন্নতা বিষয়ক প্রচারে সেরা টিভি চ্যানেল, বরিশাল সমস্যা এবং সম্ভাবনা ফেসবুক গ্রুপে পোস্ট ও মন্তব্য করে সেরা ডিজিটাল সেবাদানকারী ও সর্বশেষ সংযোজিত পরিচ্ছন্নতা বিষয়ক প্রতিবেদন প্রকাশের গুরুত্ব বিবেচনায় একটি সেরা অনলাইন পত্রিকাকে পুরস্কৃত করা হবে। সকল প্রতিযোগীকে গ্রুপের নির্দিষ্ট পোস্টের মন্তব্যে  তার পরিচ্ছন্নতা বিষয়ক ছবি ও তথ্য পোস্ট করার কথা বলা হয়েছে।

এছাড়া সেরা পুরস্কার নির্ধারণের জন্য অতিরিক্ত জেলা প্রশাসককে (সার্বিক) প্রধান করে নয় সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। তারা আগামী ১৩ এপ্রিল চৈত্র-সংক্রান্তির দিনে পরিদর্শন করে প্রতিবেদন দেবেন। এর ভিত্তিতে সেরা নির্ধারণ করা হবে। সেরাদের পুরস্কার প্রদান করা হবে পহেলা বৈশাখ বিকেলে সার্কিট হাউস প্রাঙ্গণে বৈশাখী উৎসবে।

 

Facebook Comments