প্রথমবারের মতো বরিশালে নির্মিত হচ্ছে ফুলেল সারনী

আপডেট : June, 1, 2017, 10:15 pm

ছবিঃ প্রতীকী

মফিজুল ইসলাম মিলন, নির্বাহী সম্পাদক, বরিশাল লাইভঃ বরিশাল বিশ্ববিদ্যালয় সংলগ্ন  বরিশাল-ভোলা ছয় কিলোমিটার মহাসড়কের দুপাশের শোভা বারাতে এবার ফুলেল সরণি নির্মাণ হচ্ছে। যার ফলে বরিশালের এই পাবলিক বিশ্ববিদ্যালয় সংলগ্ন সড়কটি হবে বরিশালের সবচেয়ে সৌন্দর্যমন্ডিত সড়ক। উদ্যোগটি বরিশাল জেলা প্রশাসক ড.গাজী মোঃ সাইফুজ্জামানের।

দেশজুড়ে আলোচিত বরিশাল সমস্যা এবং সম্ভাবনা নামক ফেসবুক গ্রুপে বরিশাল জেলা প্রশাসকের প্রোফাইল থেকে গত বুধবার এ সংক্রান্ত একটি পোস্ট করা হয়েছে।

পোস্টটিতে বরিশাল টু ভোলা মহাসড়কের ছয় কিলোমিটার রাস্তার দুপাশ জুড়ে কৃষ্ণচূড়া, সোনালু ও জারুল গাছের চারা রোপণ করার উদ্যোগের কথা বলা হয়েছে।যার ফলে বরিশাল ভোলা মহাসড়কটির নির্দিষ্ট অংশটুকু ফুলেল সারনীতে রুপ নেবে।

এ লক্ষে ইতিমধ্যে বরিশাল জেলা প্রশাসন থেকে মহাসড়কটি পরিদর্শন করা হয়েছে।এছাড়া সড়ক ও জনপথ বিভাগের সঙ্গে পরামর্শ করে গুরুত্বপূর্ণ তথ্য উপাত্ত সংগ্রহ করেছে বরিশাল জেলা প্রশাসন। অন্যদিকে, জনগণের স্বেচ্ছামূলক অংশগ্রহণের মাধ্যমে বরিশাল-ভোলা মহাসড়কটি নির্দিষ্ট অংশটুকু ফুলেল সারনীতে পরিনত করার উদ্যোগ বাস্তবায়নের জন্য মে মাসের বরিশাল জেলা উন্নয়ন ও সমন্বয় কমিটিতে সর্বসম্মত সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

এছাড়া, উদ্যোগ বাস্তবায়নের জন্য সড়ক ও জনপথ বিভাগ ফুল গাছের চারা ও আনুসাঙ্গিক ব্যয় বাবদ দুই লক্ষ টাকা বরাদ্দ দেওয়ার কথা জানিয়েছে।

জন্য ১ লা জুলাই থেকে ১ জুলাই থেকে ১২ জুলাই পর্যন্ত চারা সংগ্রহ ও গর্তকরার সিদ্ধান্ত গ্রহন করেছে সংশ্লিষ্ট কমিটি। এছাড়া ১৫ জুলাই ফুল গাছের চারা রোপণের সিধান্ত নিয়েছে বরিশাল জেলা প্রশাসন।

 

উল্লেখ্য, এ অভিযানে যে কেউ স্বেচ্ছায় অংশগ্রহণ করতে পারবে। সেচ্ছায় অংশগ্রহনে আগ্রহীদের বরিশাল সমস্যা এবং সম্ভাবনা নামক ফেসবুক গ্রুপে এ সংক্রন্ত পোস্টের মন্তব্যে প্রকৃত পূর্ণ নাম লিখে অভিপ্রায় প্রকাশের অনুরোধ জানিয়েছে বরিশাল জেলা প্রশাসন।

 

এর আগে, গত ১০ মে  জাহিদ চয়ন নামক ফেসবুক প্রোফাইল  থেকে বরিশাল সমস্যা এবং সম্ভাবনা নামক ফেসবুক গ্রুপে বরিশাল-ভোলা বাইপাস রাস্তা ,বরিশাল বিশ্ববিদ্যালয় থেকে দিনার জিরো পয়েন্ট পর্যন্ত ৬ কিঃমিঃ রাস্তা, এর ২কিঃ করে ভাগ করে এক ভাগে কৃষ্ণচূড়া, এক ভাগে সোনালু, একভাগে জারূল ফুল গাছ লাগানোর ব্যবস্থা করার জন্য বরিশালের জেলা প্রশাসকের কাছে অনুরোধ করেন৷

 

আর, উদ্যোগটি বাস্তবে পরিনত হলে রাস্তার দুপাশে ফুল বাহারি রঙয়ের ফুল গাছের দেয়াল তৈরি হবে। ফুলেল দেয়ালটি সড়কটিকে করবে দৃষ্টিশোভনীয় আর পুরোপুরি সবুজে আচ্ছাদিত।

যখন এই সড়কটি থেকে কেউ যখন এই সড়কপথ বরিশাল নগরীতে আসবেন তখন বাহারি রঙয়ের ফুলের শোভা তাদের মুগ্ধ করবে।

সড়কের দু পাশের শোভা বৃদ্ধি করার জন্য ফুলের গাছ রোপণের উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে স্থানীয় বাসিন্দারা ।

 

 

Facebook Comments