ফিফা র‌্যাংকিং- জার্মানিকে সরিয়ে শীর্ষে ব্রাজিল

আপডেট : August, 11, 2017, 11:11 am

স্পোর্টস ডেস্কঃ গত মাসে ফিফা র‌্যাংকিংয়ের শীর্ষস্থান দখল করেছিল জার্মানি। বিশ্ব চ্যাম্পিয়নরা খুব বেশি সময় ধরে রাখতে পারেনি সিংহাসন। তাদের সরিয়ে র‌্যাংকিংয়ের চূড়ায় আবার বসেছে ব্রাজিল। বৃহস্পতিবার প্রকাশিত ফিফা র‌্যাংকিংয়ে ব্রাজিল ও জার্মানির পর তৃতীয় স্থানে রয়েছে আর্জেন্টিনা।

নতুন র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে বাংলাদেশের। এক ধাপ এগিয়ে লাল-সবুজরা রয়েছে এখন ১৮৯তম স্থানে। কনফেডারেশন্স কাপের শিরোপা জিতে জুলাইয়ের র‌্যাংকিংয়ে শীর্ষে বসেছিল জার্মানি। যদিও এক মাসও ধরে রাখতে পারেনি জায়গাটা।

ব্রাজিলের কাছে শীর্ষস্থান হারিয়ে দ্বিতীয় স্থানে নেমে যেতে হয়েছে তাদের। অবশ্য গত মাসের র‌্যাংকিংয়ের পর না জার্মানি কোনো ম্যাচ খেলেছে,

না ব্রাজিল নেমেছে মাঠে। প্রথম ও দ্বিতীয় স্থানটা রদবদল হলেও তিন নম্বর জায়গাটা আছে অপরিবর্তিত।

২০১৪ বিশ্বকাপের রানার্সআপ আর্জেন্টিনা ধরে রেখেছে জায়গাটা। তাদের পর চতুর্থ স্থানে রয়েছে এক ধাপ এগিয়ে উঠে আসা সুইজারল্যান্ড। এক ধাপ উন্নতি হয়েছে পোল্যান্ডেরও, রবার্ত লেওয়ানডোস্কিরা এখন পাঁচ নম্বরে।

তাদের উন্নতি হলেও ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পর্তুগাল নেমে গেছে দুই ধাপ। কনফেডারেশন্স কাপের বাজে পারফরম্যান্সে পর্তুগিজরা এখন ষষ্ঠ স্থানে। সপ্তম ও অষ্টম স্থানটা অবশ্য আছে আগের মতোই, যথাক্রমে চিলি ও কলম্বিয়া। আর নিজেদের জায়গা বদল করে ৯ নম্বরে উঠে এসেছে বেলজিয়াম, ফ্রান্স নেমে গেছে দশম স্থানে।

Facebook Comments