বরিশালে উদযাপিত হচ্ছে বাঙ্গালীর সর্ববৃহৎ উৎসব পহেলা বৈশাখ

আপডেট : April, 14, 2017, 12:36 pm

নানা প্রত্যয়ের মধ্যদিয়ে বর্ণাঢ্য আয়োজনে বরিশালে উদযাপিত হচ্ছে বাঙ্গালীর সর্ব বৃহৎ উৎসব পহেলা বৈশাখ। শুক্রবার সকাল ৭টায় সিটি কলেজ প্রাঙ্গনে চারুকলা বরিশাল লোকজ গানের মধ্যদিয়ে বর্ষ বরণ উৎসবের শুভ সূচনা করে। এরপর সার্কিট হাউস থেকে জেলা প্রশাসন ও  বিএম স্কুল থেকে উদীচী শিল্পীগোষ্ঠি পৃথক মঙ্গল শোভাযাত্রা রেব করে।
চারুকলার মঙ্গল শোভাযাত্রার শুরুতে মুক্তিযোদ্ধা ও গুনীজনদের  উত্তরীয় পড়িয়ে সম্মাননা জানানো হয়। রাখি উৎসবের পর সকাল ৭টা ৫৯ মিনিটে বের করে বর্ণিল শোভা যাত্রা। মুখোশ আর হাতি, কুমির আরো কত প্রাণীর প্রতিকৃতি নিয়ে এই মঙ্গল শোভা যাত্রা নগরীর বিভিন্ন

সড়ক প্রদক্ষিণ করে সিটি কলেজ প্রাঙ্গনে চিত্রাংকন প্রতিযোগিতার মধ্যদিয়ে দু দিনের কর্মসূচিতে অংশ নেয়। অপরদিকে জেলা প্রশাসন সকাল সাড়ে ৭টায় র‌্যালী বের করে অশ্বিনী কুমার হলের সামনে এসে চারুকলার মঙ্গল শোভাযাত্রায় অংশ নেন। এখানে বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, নগর পুলিশ কমিশনারসহ গণ্যমান্যরা উপস্থিত ছিলেন।
এরপর বের হয় উদীচী শিল্পীগোষ্ঠীর র‌্যালী বিএম স্কুল প্রাঙ্গন থেকে। পহেলা বৈশাখ উপলক্ষে উদীচী  ৩ দিনের মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। এছাড়াও শব্দাবলী, প্রান্তিক সংগীত বিদ্যালয়, গণ শিল্পী সংস্থাসহ অনান্য সাংস্কৃতিক সংগঠন বর্ষ বরণে দিন ব্যাপী থেকে তিন দিনের অনুষ্ঠানের আয়োজন করেছে।

Facebook Comments