বরিশালে ‘ক্ষুধা বিরোধী মিছিল’

অক্টোবর ১৭ ২০১৭, ১৫:৪১

খাদ্য অধিকার দিবস উপলক্ষে বরিশালে ক্ষুধা বিরোধী মিছিল এবং সমাবেশ হয়েছে। মঙ্গলবার বেসরকারী উন্নয়ন সংস্থা খাদ্য নিরাপত্তা নেটওয়ার্ক (খানি), এ্যাকশন-এইড, প্রান্তজন এবং সিডো’র উদ্যোগে বরিশাল কেন্দ্রিয় শহীদ মিনার চত্তরে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন প্রান্তজনের নির্বাহী পরিচালক এসএম শাহাজাদা।

বক্তব্য রাখেন আইসিডি’র নির্বাহী পরিচালক আনোয়ার জাহিদ, জেলা মানবাধিকার জোট’র সভাপতি ডা. সৈয়দ হাবিবুর রহমান, ক্যাব’র সম্পাদক রনজিৎ দত্ত ও বেলা’র সমন্বয়কারী লিংকন গায়েন সহ অন্যান্যরা।

বক্তারা খাদ্য অধিকারকে সাংবিধানিক স্বীকৃতি, মোটা চালসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম নিয়ন্ত্রণ, বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য

খাদ্য ও কর্মসংস্থান এবং দেশের দারিদ্রপীড়িত জনগোষ্ঠীর খাদ্য অধিকার নিশ্চিত করতে আইনী কাঠামো করার দাবি জানান। বর্তমান দিনগুলোতেও চাল-ডাল-পেয়াজ-সবজী-মাছের দাম আকাশ ছোয়া, যা নিম্নবিত্তের ক্রয়সীমার বাইরে। এজন্য দেশে আইনী কাঠামো গড়ে তুলতে হবে। যেখানে সকল মানুষের খাদ্য প্রাপ্তি নিশ্চিত করতে প্রয়োজনীয় নীতি, বাস্তবায়ন কৌশল এবং সমন্বিত কৃষি, খাদ্য ও সামাজিক নিরাপত্তা কর্মসূচির দিক নির্দেশনা থাকবে।

এরপর সমাবেশস্থল থেকে ক্ষুধা বিরোধী  মিছিল বের করা হয়। মিছিলটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে নগরীর বিবির পুকুর পাড়ে গিয়ে শেষ হয়।

Facebook Comments