বরিশালে ভাঙ্গনের ঝুঁকিতে ১৫ কোটি টাকার সড়ক

আপডেট : July, 22, 2017, 11:08 pm

মুলাদী প্রতিনিধিঃ মুলাদী আড়িয়াল খাঁ ও ছৈলা নদীতে অব্যাহত ভাঙ্গনের ফলে ঝুঁকিতে রয়েছে প্রায় ১৫ কোটি টাকার সড়ক। উপজেলার পশ্চিম তেরচর গ্রামের ও নাজিরপুর ইউনিয়নের ৫টি গ্রামের মধ্যে দিয়ে প্রায় ১৫ কোটি টাকা ব্যয়ে কার্পেটিং সড়কের অধিকাংশই ভাঙ্গনের মুখে পড়েছেন। ঝুঁকিতে রয়েছে ৪টি ব্রীজ, ৩টি কালভার্ট, ২টি স্কুল একটি বাজার ও পুরনো পরিচিত একটি মীর কুতুব শাহ এর মাজার।

যে কোন মুহুর্তে আড়িয়াল খাঁ ও ছৈলা নদী গ্রাসে বিলীন হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। ঐ স্কুল দুটিতে প্রায় ৮ শতাধিক কোমলমতি শিক্ষার্থী ঝুঁকি নিয়ে শিক্ষা গ্রহন করছে।

স্থানীয়রা জানান পশ্চিম তেরচর, কুতুবপুর ও পাতারচর এবং

ভাংগারমোনা গ্রাম এ নদীতে ভেঙ্গে নেওয়ায় গ্রাস করার আশংকা রয়েছে।

ভাঙ্গনের ফলে শিক্ষার্থীদের পড়াশুনা বন্ধ হয়ে যাওয়ার পথে পশ্চিম তেরচর সরকারী প্রাথমিক বিদ্যালয়, ভাঙ্গারমনা সরকারী প্রাথমিক বিদ্যালয়, কমিউনিটি ক্লিনিক, ঈদগাহ ময়দান, রক্ষা করা সম্ভব হচ্ছে না।

ইতি মধ্যে রাস্তার পূর্ব পাশের একটি গ্রাম বিলীন হয়ে গেছে। রাস্তা রক্ষার জন্য পানি উন্নয়ন বোর্ডে আবেদন দিয়ে মানববন্ধন থেকে শুরু করে একাধিকবার নানা কর্মসূচি গ্রহন করা হয়েছে।

উপজেলা প্রকৌশলী প্রবীর কুমার পাল জানান, স্কুল স্থান্তরের ব্যাপারে মন্ত্রণালয় প্রস্তাব পাঠিয়েছি। তিনি আরও জানান দ্রুত পানি উন্নয়ন বোর্ড ব্যবস্থা না নিলে গ্রাম ও স্কুল রক্ষা করা যাবে না।

Facebook Comments