বিশ্বের ৪০ শতাংশ মানুষের মৃত্যুর কারণ হৃদরোগ

আপডেট : July, 22, 2017, 8:02 pm

ডেস্ক রিপোর্টঃ বিশ্বে মানবমৃত্যুর ৪০ শতাংশই হৃদরোগের কারণে হয়ে থােক। খাদ্যাভ্যাস পরিবর্তন ও নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করে চিকিৎসা নেওয়া হলে এই হার অর্ধেকে নামিয়ে আনা সম্ভব। হৃদরোগ সচেতনতা বিষয়ক এক সচেতনতামূলক আলোচনা সভায় এ কথা বলেছেন হৃদরোগ বিশেষজ্ঞরা। তারা আরো বলেন হাসপাতালে চিকিৎসা নিতে আসার আগে হৃদেেরাগে আক্রান্ত ২৫ শতাংশ রোগীই মারা যায়। হাসপাতালে এনে দ্রুততার সাথে তার রক্তনালী খুলে দেওয়া গেলে এই মৃত্যু হার ৮ শতাংশে নামিয়ে আনা সম্ভব বলেও উল্লেখ করেন তারা। আজ সাতক্ষীরা প্রেসক্লাবে হৃদরোগ রোগ বিষয়ক এই হেলথ টকের আয়োজন করে সাতক্ষীরা প্রেসক্লাব ও খুলনার ফরটিস এসকর্টস হাসপাতাল।

প্রেসক্লাব সভাপতি

আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন, সাতক্ষীরা মেডিকেল কলেজ অধ্যক্ষ ডা. হাবিবুর রহমান, হৃদরোগ বিশেষজ্ঞ ডা. কাজী আরিফ আহমেদ ও ফরটিস এসকর্টস হাসপাতালের সিনিয়র কনসালট্যান্ট ডা. মামুন ইকবাল। আলোচকরা বলেন, ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের পাশাপাশি ধূমপান ত্যাগ করা জরুরি। একই সাথে খাদ্যাভ্যাস পরিবর্তন এবং নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করে হৃদরোগ থেকে রক্ষা পাওয়া সম্ভব।
হেলথ টক অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি অধ্যক্ষ আবু আহমেদ, অধ্যক্ষ আশেক ই এলাহি, জিএম নুর ইসলাম, জিএম মনিরুল ইসলাম মিনি, কল্যাণ ব্যানার্জি প্রমুখ সাংবাদিক। এতে স্বাগত বক্তব্য রাখেন প্রেসক্লাবের সাবেক সভাপতি সুভাষ চৌধুরী।

Facebook Comments