বেহাল বরিশাল গণগ্রন্থাগার

আপডেট : April, 28, 2017, 8:59 pm

বরিশাল বিভাগীয় সরকারি গণগ্রন্থাগারের দ্বিতীয় তলায় বৃহস্পতিবার সাপ্তাহিক ছুটির দিনে সেমিনার কক্ষ ভাড়া নিয়ে অনুষ্ঠান করছিল একটি বেসরকারি প্রতিষ্ঠান।

এ অনুষ্ঠানের কারণেই গ্রন্থাগার কম্পাউন্ডের ভেতরে লোকজনের আনাগোনা, মূল ফটকটিও খোলা।

অনুষ্ঠানের আয়োজকরা জানান, বিভাগীয় সরকারি গণগ্রন্থাগারের সেমিনার কক্ষ হলেও এখানে শীতাতপ নিয়ন্ত্রণের ব্যবস্থা নেই, নেই পর্যাপ্ত আলো, সাউন্ড সিস্টেম, বিশুদ্ধ খাবার পানিও।

বিশুদ্ধ পানির জন্য একমাত্র ফিল্টারটি নষ্ট রয়েছে বলে স্বীকার করে বন্ধের দিনে দায়িত্ব পালনকারী কেয়ারটেকার শ্যামল চন্দ্র কর্মকার বলেন, ‘কলসে পানি ও জগ-গ্লাস দেওয়া হয়েছে। ১৭০ আসনের সেমিনার কক্ষের টিউবলাইট ও ফ্যান, নারী-পুরুষদের জন্য আলাদা বাথরুম দু’টিও ঠিক রয়েছে। তবে পাশের ছোট লাইটের

স্ট্যান্ডগুলোতে বাতি নেই।

তিনি বলেন, এখানে গণগ্রন্থাগারের নিজস্ব প্রজেক্টর থাকলেও সাউন্ড সিস্টেম নেই। জেনারেটর নষ্ট থাকায় বিকল্প বিদ্যুৎ ব্যবস্থাও নেই।

তবে অনুষ্ঠানের আয়োজক জাহিদ জানান, অল্প ভাড়ায় এ সেমিনার কক্ষটি ব্যবহার করতে পারছেন তারা। এ এলাকায় তেমন কোনো হলরুম বা অডিটোরিয়ামও নেই।

গ্রন্থাগার ঘুরে দেখা গেছে, চারতলা ভবনের বাইরের বেশিরভাগ দেয়ালেরই রং ও পলেস্তাঁরা খসে খসে পড়ছে। কম্পাউন্ডের ভেতরের ল্যাম্পপোস্টগুলো মরিচা পড়ে নষ্ট হয়ে গেছে, এগুলোতে বাতিরও ব্যবস্থা নেই। ভবনের নিচতলার গাড়ি পার্কিংয়ের জায়গায় ময়লার স্তুপ পড়ে রয়েছে।
অবশ্য মূল সড়ক থেকে কম্পাউন্ডে যাওয়ার পরিস্কার-পরিচ্ছন্ন রাস্তাটির দুই পাশে রয়েছে সারিবদ্ধ বিভিন্ন ধরনের গাছ। -বাংলা নিউজ

 

Facebook Comments