‘মাই বাইসাইকেল’ আর্জেন্টিনা ও ব্রাজিলে

আপডেট : July, 3, 2017, 12:19 am

দেশের প্রথম চাকমা ভাষার চলচ্চিত্র ‌‘মাই বাইসাইকেল’ (মরথেংগারি) যাচ্ছে ‌ল্যাটিন আমেরিকার অন্যতম ফুটবলের দেশ আর্জেন্টিনা ও ব্রাজিলে। আর্জেন্টিনার বুয়েন্স আয়ার্স শহরে প্রথমবারের অনুষ্ঠিত ‘ফিকসার আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এ অংশ নিচ্ছে এটি। উৎসবটি ১ জুলাই থেকে ৮ জুলাই পর্যন্ত চলবে। এছাড়াও ছবিটি  ব্রাজিলের ‌`‘সিনে-কুরিয়ান ইন্টারন্যাশনাল ইন্ডিজেনাস চলচ্চিত্র উৎসব’-এ প্রতিযোগিতা বিভাগে অংশগ্রহণ করবে। উৎসবটি চলবে জুলাই ১২ থেকে ১৬ সালভাদোর ও অগাস্ট ১৬ থেকে ১৯ সেরাদো-পেদাইরো শহরে।
আর্জেন্টিনার উৎসবেও ‌‘মাই বাইসাইকেল’ আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে প্রদর্শনের জন্য মনোনীত হয়েছে। যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ব্রাজিল, আর্জেন্টিনা, ফ্রান্স ও মেক্সিকোসহ অন্যান্য দেশের মোট ১০টি চলচ্চিত্রের সঙ্গে প্রতিযোগিতা করছে। বিষয়গুলো নিশ্চিত করেছেন চলচ্চিত্রটির পরিচালক অং রাখাইন।
‘মাই বাইসাইকেল’ এরইমধ্যে বিশ্বের বেশ কয়েকটি প্রধান চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হওয়ার

পাশাপাশি পুরস্কৃতও হয়েছে।
ছবিটির গল্প ক্ষুদ্র নৃগোষ্ঠীর মানুষদের নিয়ে। এতে দেখা যায়, কমল চাকমা পাহাড়ি রাস্তায় নিয়ে আসে সাইকেল, যা পাহাড়ি মানুষদের কাছে অচেনা। কমল চাকরিহারা মানুষ। তাই সাইকেল নিয়ে জীবিকা নির্বাহ শুরু করে। কিন্তু কিছুদিনের মধ্যে  শত্রুতা সৃষ্টি হয় গ্রামের কিছু লোকের সঙ্গে। অতঃপর ঘটনা ভিন্ন দিকে মোড় নেয়।.মাই বাইসাইকেল
এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন কামাল মনি চাকমা, ইন্দ্রিরা চাকমা, ইউ চিং হলা রাখাইন, বিনাই কান্তি চাকমা, আনন্দ চাকমা, সুভাষ চাকমা, জোরাদান চাকমা। ছবির গল্প পরিচালকের নিজের। চিত্রনাট্য করেছেন নাসিফুল ওয়ালিদ। প্রযোজনা করেছেন মা নান খিং। ছবিটির পরিবেশক খনা টকিজ।
ছবিটির ট্রেলার:

Facebook Comments