ম্যাটস শিক্ষার্থী-পুলিশের পাল্টাপাল্টি ধাওয়া

মে ১৮ ২০১৭, ১৫:১২

রাজধানীর শাহবাগ এলাকায় বেসরকারি মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুলের (ম্যাটস) শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের পাল্টাপাল্টি ধাওয়া ও ভাঙচুরের ঘটনা ঘটেছে। বেলা দুইটার দিকে শেষ খবর পাওয়া পর্যন্ত শাহবাগ থেকে টিএসসি পর্যন্ত সড়ক অবরোধ করে রেখেছেন শিক্ষার্থীরা।

আজ বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার দিকে ধাওয়া ও ভাঙচুর শুরু হয়। পুলিশ বলছে, এতে পুলিশের এক নারী সদস্য আহত হয়েছেন। ঘটনাস্থল থেকে নয়জন শিক্ষার্থীকে পুলিশের ভ্যানে নিয়ে যেতে দেখা গেছে।

পুলিশের টিয়ারশেল। ছবি: সাজিদ হোসেন

উচ্চশিক্ষাসহ চার দফা দাবিতে ম্যাটস শিক্ষার্থীরা গত ২৬ এপ্রিল থেকে আন্দোলন করছেন। পূর্বনির্ধারিত কর্মসূচি অনুসারে শিক্ষার্থীরা আজ সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত কেন্দ্রীয় শহীদ মিনারে কর্মসূচি পালন করেন। দুপুর সাড়ে ১২টার দিকে শিক্ষার্থীদের একটি অংশ স্মারকলিপি দেওয়ার জন্য প্রধানমন্ত্রীর

কার্যালয়ের দিকে রওনা দেয়। এ সময় পুলিশ তাঁদের বাধা দেয়। এতে দুই পক্ষের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়া হয়। এতে এক নারী পুলিশ সদস্যকে আহত হতে দেখা গেছে।

পুলিশ কয়েকজনকে আটক করে নিয়ে যায়। ছবি: সাজিদ হোসেনশিক্ষার্থীরা জাতীয় জাদুঘরের সামনে আসার পর তাঁদের ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদানে গ্যাস ও জলকামান থেকে গরম পানি ছোড়ে। শিক্ষার্থীরা পরে বারডেম হাসপাতালের সামনে বেশ কয়েকটি বাস, মাইক্রোবাস ও ট্যাক্সি ক্যাব ভাঙচুর করেন। এ সময় নয়জন শিক্ষার্থীকে পুলিশের ভ্যানে করে নিয়ে যেতে দেখা গেছে।

ম্যাটস শিক্ষার্থীদের ঢাকা মহানগরের সাধারণ সম্পাদক আবদুর রাজ্জাক  বলেন, ‘রাস্তায় আছি। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাব।’.

শিক্ষার্থীদের অবরোধ। ছবি: সাজিদ হোসেন

Facebook Comments