যে কারণে বার্সেলোনা ছাড়ছেন নেইমার

আগস্ট ০৩ ২০১৭, ১১:০০

স্পোর্টস ডেস্কঃ গত বেশ কয়েকদিন ধরে কানাঘুষোর পর বুধবার ক্লাব বার্সেলোনা ছাড়ার ইচ্ছার কথা প্রকাশ করেন ব্রাজিলিয়ান তারকা নেইমার। পরে তার এই ইচ্ছায় সায় দেয় বার্সেলোনাও। তবে পিএসজিকে বার্সিলোনা জানিয়ে দিয়েছে, নেইমারকে পেতে রেকর্ড ২২২ মিলিয়ন ইউরো (বাংলাদেশি মুদ্রায় প্রায় ২ হাজার ১১৯ কোটি টাকা) ফি দিতে হবে। যা দিতে প্রস্তুত পিএসজিও। ফলে এখন কেবল নেইমারের চুক্তিতে সই হওয়ার অপেক্ষা। কিন্তু অনেকে মনে প্রশ্ন, বার্সেলোনার মতো একটা নামকরা ক্লাব ছেড়ে কেন ফরাসি ক্লাবটিতে যোগ দিচ্ছেন ব্রাজিলিয়ান তারকা।

বিবিসির খবর, ফুটবলের ইতিহাসে শুধুই রেকর্ড এই ট্রান্সফার ফির পাশাপাশি পিএসজির কাতারি মালিক নাসের আল খেলাইফি মজুরী বা বেতন হিসেবে নেইমারকে যে অর্থ দেবে তাও  চোখ কপালে তোলার মত।

নেইমারের প্রতিনিধি ওয়াগনার রিবেরো জানিয়েছেন, পিএসজি নেইমারকে সপ্তাহে ৬৫০,০০০ পাউন্ড (প্রায় ৭ কোটি টাকা) সম-পরিমাণ বেতন দিতে রাজি হয়েছে। এমনকি এই অর্থেও ওপর যে আয়কর আসবে সেটাও পরিশোধ করবে ক্লাবটি।

বার্সেলোনা বর্তমানে বিশ্বের এক অথবা দুই নম্বর ক্লাব। অন্যদিকে পিএসজি যে লীগের ক্লাব সেই ফরাসি লিগের অবস্থান এখনো ইউরোপের দ্বিতীয় সারিতে। সারা বিশ্বের খুব কম লোকই ফরাসি লিগের

খেলা দেখে। তাহলে কেন বিশ্বের এক নম্বর ক্লাব ছেড়ে পিএসজিতে যেতে চান নেইমার?

ক্রীড়া বিশ্লেষক মিহির বোস বললেন, অর্থ এখানে একটা বড় ফ্যাক্টর। ইতিহাসে এত দাম এখনো কোনো ফুটবলারের ওঠেনি। একদিকে যেমন ট্রান্সফার ফি’র বিশ্ব রেকর্ড, অন্যদিকে নেইমার বেতনও পাবেন আকাশচুম্বী।

আরেকটি কারণ মেসি। নেইমার অনেক ভালো ফুটবলার, কিন্তু লিওনেল মেসি এখনো বার্সেলোনায় এক নম্বর। সেই স্থান, মর্যাদা সহসা বদলানোর সম্ভাবনা দেখছেন না বলেই -নেইমার পিএসজিতে যাচ্ছেন। কারণ সেখানে গেলে তিনি হবেন পিএসজি’র মধ্যমণি।

কিন্তু পিএসজিই বা নেইমারকে নিতে তহবিল উজাড় করতে প্রস্তুত কেন? মিহির বোসের মতে, এমন নয় যে নেইমারকে নিয়ে পিএসজি রাতারাতি বিশ্বের শ্রেষ্ঠ ক্লাব হয়ে যাবে, চ্যাম্পিয়নস লীগ জিতে যাবে। কিন্তু এত অর্থ নিয়ে নেইমারের মত একজন ফুটবলারকে বার্সেলোনা থেকে ছিনিয়ে নিয়ে পিএসজি এটাই জানান দেবে যে তারাও শ্রেষ্ঠ ক্লাব হতে চায়, এবং সেই অর্থ শক্তি তাদের রয়েছে।

তাছাড়া, নেইমারের মত ফুটবলারকে নিয়ে পিএসিজ এশিয়াতে নিজেদের পরিচিতি বিস্তৃত করতে চায়। নেইমারের নাম লেখা শার্ট বিক্রি করেও প্রচুর পয়সাও করতে পারবে পিএসজি। সুতরাং নেইমারের পেছনে রেকর্ড বিনিয়োগ থেকে যথেষ্ট মুনাফা করতে পারবে পিএসজি।

Facebook Comments