রকমারি কেক

আপডেট : August, 1, 2017, 11:46 pm

হালকা নাস্তা বা অনুষ্ঠান উদযাপনেও কেকের কেকের কদর রয়েছে সবখানে। এক্ষেত্রে সাধারণত বেকারির ওপরেই ভরসা করেন সবাই। তবে চাইলে ঘরেও বসে মজাদার স্বাদের কেক তৈরি করতে পারেন আপনি নিজেই। এমনই ৪ রকমের কেকের রেসিপি নিয়ে রইল এ আয়োজন। রেসিপিগুলো দিয়েছেন খুরশিদা রনী ও ছবি তুলেছেন রহমান লিমু
অরেঞ্জ কেক
উপকরণ :ময়দা ১৫০ গ্রাম, ডিম ৩টা, চিনি ১৫০ গ্রাম, কর্নফ্লাওয়ার ২০ গ্রাম, বেকিং পাউডার ৫ গ্রাম, অরেঞ্জ জুস ৫০ মি.লি., অরেঞ্জ জেস্ট ৫ গ্রাম, হুইপড ক্রিম ৫০০ মি.লি., আইসিং সুগার ১৫০ গ্রাম, ভ্যানিলা অ্যাসেন্স ৫ গ্রাম, ফুড কালার কয়েক ফোঁটা (ইয়েলো/অরেঞ্জ), সাজানোর জন্য মাল্টা স্লাইস ও চেরি।
প্রণালি :ডিমের সাদা ও হলুদ অংশ আলাদা করুন। কুসুমের সঙ্গে চিনি বিট করে মেশান। চিনি গলে না যাওয়া পর্যন্ত নাড়ুন। এবার অরেঞ্জ জুস দিন। এতে ময়দা, কর্নফ্লাওয়ার, বেকিং পাউডার দিয়ে হালকা করে মেশান। অরেঞ্জ জেস্ট দিন। সাদা অংশ ফোম করে নিন। এবার সেটাও মিশিয়ে দিন। ব্যস কেক ব্যাটার রেডি। প্রি-হিটেড ওভেনে ১৮০ ডিগ্রি তাপে বেক করুন। ২০-২৫ মিনিটেই কেক হয়ে যাবে। কেক ঠাণ্ডা হলে ক্রিম দিয়ে সাজান।
কালারফুল কাপ কেক
উপকরণ :ডিম ২টি, ময়দা ১/২ কাপ, বাটার ১/৪ কাপ, ক্যাস্টর সুগার ১/২ কাপ, বেকিং পাউডার ১/২ চা চামচ, গুঁড়া দুধ ৩ চা চামচ, তরল দুধ ৪ চা চামচ, ফুড কালার কয়েক ফোঁটা, ভ্যানিলা অ্যাসেন্স ১/২ চা চামচ, সাজানোর জন্য বাটার ক্রিম ও সুইট বল পরিমাণমতো।
প্রণালি :একটা বোলে চিনি ও বাটার ফেটিয়ে নিন। একটা একটা করে ডিম মেশান আর ফেটাতে থাকুন। তরল দুধ দিয়ে আবারও মেশান। এবার ময়দায় বেকিং পাউডার, গুঁড়া দুধ আলতো করে মেশান। ডো রেডি হয়ে গেলে এবার একে আলাদা আলাদা বাটিতে নিয়ে ফুড কালার দিন।
কাপ কেক মোল্ড রেডি করুন। ওভেন প্রি-হিট করে নিন। মোল্ডে কালারড ডো পর পর ঢেলে দিন। ১৮০ ডিগ্রি তাপে ২০-২৫ মিনিট বেক করুন। কাপ কেক ঠাণ্ডা হলে ক্রিম ও সুইট বল দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।
ব্ল্যাক ফরেস্ট কেক
উপকরণ :ময়দা ১/৪ কাপ, ডিম ৩টি, কোকো পাউডার ১/৪ কাপ, গুঁড়া দুধ ৪ চা চামচ, কফি পাউডার ১ চা চামচ, চিনি ১/২ কাপ, বেকিং পাউডার ১/২ চা চামচ, লিক্যুইড চকলেট ১০০ মি.লি., বাটার ২০০ গ্রাম, আইসিং সুগার ১০০ গ্রাম, ভ্যানিলা ৫ গ্রাম, চকলেট স্পিংকেলস সাজানোর জন্য, চেরি সাজানোর জন্য।
প্রণালি :ডিম চিনি ইলেকট্রিক বিটারে ফেটিয়ে নিন। ময়দা কোকো পাউডার বেকিং গুঁড়া দুধ একত্রে ঢেলে নিন। কফি পাউডারে ১/৪ কাপ গরম পানিতে গুলে নিন।
ডিমের মিশ্রণে অল্প অল্প করে ময়দার মিশ্রণ দিন। শেষ হলে গোলানো কফি দিয়ে আবারও নেড়ে মেশান। গোলা ৬ ইঞ্চি ২টি কেক প্যানে ডো ২ ভাগে ভাগ করে ঢেলে বেক করুন এতে কেক ভালো হবে। ক্রিম বানাতে বাটার, আইসিং সুগার বিট করে নিন। ভ্যানিলা অ্যাসেন্স দিন। স্টার নজেল দিয়ে পছন্দমতো ডিজাইন করে নিন। চকলেট ও চেরি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।
মার্বেল কেক
উপকরণ :ডিম ২টি, ময়দা ১/২ কাপ, বাটার ১০০ গ্রাম, চিনি ১/২ কাপ, কর্নফ্লাওয়ার ২ চা চামচ, গুঁড়া দুধ ২ চা চামচ, বেকিং পাউডার ১/২ চা চামচ, কোকো পাউডার ২ চা চামচ, ভ্যানিলা অ্যাসেন্স ১ চা চামচ।
প্রণালি :বাটার ও চিনি ফেটিয়ে একে একে ডিম যোগ করুন। কোকো পাউডার বাদে সব উপকরণ একে একে মেশাতে হবে। আলাদাপাত্রে ১/২ কাপ পরিমাণ ব্যাটারে কোকো পাউডার মেশান। কেক মোল্ড গ্রিজ করে নিন। কেক ব্যাটার ও কোকো পাউডার মিশ্রিত ব্যাটার পর পর সাজিয়ে দিন। এবার প্রি-হিটেড ওভেনে বেক করুন।
Facebook Comments