লা লিগার সর্বকালের সেরা খেলোয়াড় মেসি

আপডেট : August, 8, 2017, 11:09 am

স্পোর্টস ডেস্কঃ ফুটবল তারকা লিওনেল মেসির জাদুতে মুগ্ধ পুরো বিশ্ব। আর সেই মাত্রায় এবার যুক্ত হলো নতুন এক উচ্চতা।
স্প্যানিশ লীগের ইতিহাসে সেরা খেলোয়াড় হিসেবে বার্সেলোনা সুপারস্টার লিওনেল মেসিকে মনোনয়ন দিয়েছে স্প্যানিশ ফুটবলের ইতিহাস ও পরিসংখ্যান নিয়ে কাজ করা একটি রিসার্চ সেন্টার। সম্প্রতি প্রকাশিত এক স্টাডিতে একথা জানায় তারা।

স্টাডি অনুযায়ী, ১৯২৯ সাল থেকে শুরু হয়েছিল পেশাদারী ঘরোয়া ফুটবল লীগ- স্প্যানিশ লীগ। যা বহির্বিশ্বে লা লিগা নামেই অধিক পরিচিত। দীর্ঘ ৮৮ বছরে জনপ্রিয় এই আসরটির ঝুলিতে জমা হয়েছে হাজারো ইতিহাস আর প্রাপ্তি। প্রতি মৌসুমে খেলোয়াড়দের গোল, লাল কার্ড, কত মিনিট তিনি মাঠে

খেলেছেন এসব বিষয়ের ওপর ভিত্তি করে স্টাডিটি প্রস্তুত করেন রিসার্চার হোসে অ্যান্টনিও ওরটেগা।

রিসার্চ দেখা গেছে, প্রায় ৯০ বছরের ইতিহাসে লা লিগায় এখন পর্যন্ত ৮৫৪ জন গোলরক্ষকসহ ৯২৮০ জন খেলোয়াড় অংশ নিয়েছেন। আর তাদের মধ্যে মেসি শ্রেষ্ঠত্ব অর্জন করেছেন। ইতিমধ্যে তিনি বার্সেলোনার জার্সি গায়ে ৩৪৯টি গোল করেছেন।

প্রতিযোগিতার এ দৌড়ে মেসির পর দ্বিতীয় স্থানে আছেন রিয়াল মাদ্রিদের সাবেক ফরোয়ার্ড রাওল গঞ্জালেস (১৯৯৪-২০১০)। তৃতীয় স্থানে বার্সেলোনার সাবেক খেলোয়াড় সিজার রদ্রিগেজ (১৯৪১-১৯৬০), চতুর্থ স্থানে অ্যাথলেটিক বিলবাওয়ের তারকা টেলমো জারা (১৯৪০-১৯৫৭) ও পঞ্চম স্থানে রয়েছেন গিওন ও বার্সেলোনার সাবেক খেলোয়াড় এনরিক ক্যাস্ত্রো কুইনি (১৯৬৮ ও ১৯৮৭)।

Facebook Comments