শেষ রক্তবিন্দু শুষে নেওয়ার বাজেট : খালেদা

আপডেট : June, 4, 2017, 10:26 am

জাতীয় সংসদে আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে সাধারণ মানুষের ‘শেষ রক্তবিন্দু শুষে নেওয়ার বাজেট’ বলে আখ্যায়িত করেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।
শনিবার সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে নিজের অ্যাকাউন্ট থেকে করা এক টুইটবার্তায় খালেদা জিয়া এই দাবি করেন।

বিএনপি নেত্রী এতে লিখেন, ‘এই নিষ্ঠুর বাজেট সাধারণ মানুষের শেষ রক্তবিন্দু পর্যন্ত শুষে নেওয়ার শোষক শ্রেণির সর্বশেষ চেষ্টা। প্রতিরোধই মুক্তির একমাত্র পথ।’

গত বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

চার লাখ ২৬৬ কোটি টাকার প্রস্তাবিত বাজেট রাজস্ব আয় ধরা হয়েছে দুই লাখ ৮৭ হাজার ৯৯১ কোটি টাকা। এ ছাড়া প্রস্তাবিত বাজেটে ঘাটতি ধরা হয়েছে এক লাখ ১২ হাজার ২৭৫ কোটি টাকা।

বাজেট নিয়ে বিএনপির পক্ষ

থেকে আনুষ্ঠানিকভাবে কোনো প্রতিক্রিয়া না জানালেও দলের চেয়ারপারসন এবং মহাসচিবসহ দলের শীর্ষ নেতারা বাজেটের সমালোচনা করে বক্তব্য দিয়েছেন।

বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে বিএনপিপন্থি আইনজীবিদের এক ইফতার মাহফিলে অংশ নিয়ে খালেদা জিয়া বলেন, ‘এই বাজেট হল লুটপাটের বাজেট। এই বাজেটে আওয়ামী লীগকে চুরির করার সুযোগ করে দেওয়া হয়েছে।”

তিনি বলেন, ‘অর্থমন্ত্রী নিজেও বাজেটে কিছু করতে পারেন না। বাজেটও তৈরি হয় হাসিনার কথা মতো। কাজেই হাসিনা যা চান, বাজেট তাই।”

‘এই বাজেট কি আর বাজেট থাকবে না কি? পরে দেখবেন, এটা একটা প্রকল্প, যে প্রকল্পে এখন আছে অন্তত ১০ হাজার কি ২০ হাজার কোটি টাকা। সেটা দেখবেন ৩০ হাজার কোটি টাকা করেছে। আবার বাড়াবে, ৪০ হাজার কোটি টাকা হবে। এভাবে বাড়তে থাকে।”

Facebook Comments