সংবিধানের ১১৬ অনুচ্ছেদ কেন অবৈধ নয় : হাইকোর্ট

আপডেট : February, 26, 2017, 2:29 pm

নিম্ন আদলতে বিচারকদের বদলি ও পদোন্নতি সংক্রান্ত সংবিধানের ১১৬ অনুচ্ছেদ কেন অবৈধ ঘোষণা করা হবে না এই মর্মে রুল জারি করেছে হাইকোর্ট। বিচারপতি কাজী রেজাউল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর ডিভিশন বেঞ্চ আজ রবিবার এই আদেশ দেন।
সংবিধানের ১১৬ অনুচ্ছেদের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেছিলেন আইনজীবী ইউনূস আলী আকন্দ। রিটে সংবিধানের ৯৬ অনুচ্ছেদও চ্যালেঞ্জ করা হয়। শুনানি নিয়ে হাইকোর্ট ৯৫ অনুচ্ছেদ কেন অবৈধ ঘোষণা করা হবে না এই মর্মেও রুল জারি করেন। চার সপ্তাহের মধ্যে সরকারকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।
গত ৩ নভেম্বর সংবিধানের ৯৫ ও ১১৬ অনুচ্ছেদের বৈধতা চ্যালেঞ্জ করে রিট করেন
আইনজীবী ইউনূস আলী আকন্দ। আবেদনে বলা হয়, সংবিধানের ৯৫(১), ৯৫(২) (খ) এবং ১১৬ অনুচ্ছেদ সংবিধানের ২২ ও ১০৯ অনুচ্ছেদ এবং বিচার বিভাগ পৃথককরণ সংক্রান্ত মাসদার হোসেন মামলার দেয়া রায়ের নির্দেশনার সঙ্গে সাংঘর্ষিক। ১৯৭২ সালের সংবিধানের ১১৬ অনুচ্ছেদ পুনঃপ্রবর্তনের আবেদন জানানো হয়েছে রিটে।
এ ছাড়া সংবিধানের ৯৫ (গ) অনুচ্ছেদ অনুযায়ী উচ্চ আদালতে বিচারপতি নিয়োগের জন্য আইন করার কথা বলা আছে। কিন্তু সংসদে কোন আইন প্রণয়ন ছাড়াই ৪৫ বছর ধরে বিচারপতি নিয়োগ করা হচ্ছে, যা সংবিধানের ৩১ অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক।  এ ছাড়া উচ্চ আদালতে বিচারক নিয়োগ সংক্রান্ত সংবিধানের ৯৫ (১) ও ৯৫(২) (খ) অনুচ্ছেদের বৈধতাও চ্যালেঞ্জ করা হয়।
Facebook Comments