সুস্থতার জন্য কতটুকু হাঁটবেন?

আপডেট : May, 30, 2017, 10:41 am

সুস্থ থাকার জন্য হাঁটার কোনও বিকল্প নেই। আপনার বয়স যদি ৩০ পেরোতে থাকে চিকিৎসকের কাছে গেলেই তারা বলবেন প্রতিদিন সকালে ৩০ মিনিট হাঁটতে। কারণ এই সামান্য হাঁটার ফলেই আপনার ক্যালরি ঝরবে ফলে রক্তচাপ নিয়ন্ত্রণ থেকে শুরু করে রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণ এবং ওজন কমাতে পারবেন।

কিন্তু প্রশ্ন হলো কতখানি হাঁটবেন। সারাদিন হাঁটবেন, সময় পেলে হাঁটবেন না একটু হাঁটাহাঁটি করবেন। ঠিক কিভাবে কত ক্ষণ হাঁটলে কতটা উপকার পাবেন, ওজন কমাতে পারবেন তার রয়েছে বৈজ্ঞানিক ভিত্তি। জেনে নিন বিজ্ঞানসম্মত ভাবে ওজন কমাতে গেলে কী ভাবে কতটা হাঁটবেন।

হেঁটে ঠিক কতটা ওজন কমাতে পারবেন তা নির্ভর করে দুটো বিষয়ের উপর। কতখানি হাঁটছেন এবং শরীরের ওজন কতটা। সাধারণ ভাবে, এক ঘণ্টা হাঁটলে আপনি ৪০০ ক্যালোরি ঝরাতে পারবেন। যদি আপনি গড়ে ঘণ্টায় ৬ কিলোমিটার বেগে হাঁটতে পারেন তা হলেই ৪০০ ক্যালোরি পর্যন্ত ঝরাতে পারবেন।

আরও সহজ ভাবে বলতে গেলে ১০০ ক্যালোরি ঝরাতে হলে আপনাকে ২,০০০ পা হাঁটতে হবে। অর্থাৎ প্রায় দেড় কিলোমিটার। বিশেষজ্ঞরা বলছেন, সুস্থ থাকতে সপ্তাহে ৫০০ গ্রাম ওজন কমানোই যথেষ্ট। আর এই ৫০০ গ্রাম ওজন কমানোর জন্য আপনাকে ঝরাতে হবে ৩,৫০০ ক্যালোরি। ফলে যদি সপ্তাহে ৫০০ গ্রাম ওজন কমানো আপনার লক্ষ্য হয়ে

থাকে তা হলে আপনাকে প্রতি দিন ৫০০ ক্যালোরি ঝরাতে হবে। যার জন্য রোজ ৮ কিলোমিটার করে হাঁটা প্রয়োজন।

৮ কিলোমিটার হাঁটা শুনে ভয় পাবেন না। সাধারণভাবে বাসায় হাঁটাহাটি করেন তাতেও আপনার ১ কিলোমিটার হাঁটা হয়। রোজ ৩০ মিনিট জোরে হাঁটুন এতে ৪/৫ কিলোমিটার হাঁটা হবে। বাকীটা নিচের নিয়মে হাঁটুন।

কিভাবে হাঁটবেন?

যে কোনও কিছুই সহজভাবে গ্রহণ করলে সেটাকে অভ্যাসে পরিণত করতে বেশি সময় লাগে না। বাচ্চাকে স্কুলে নিয়ে যাওয়ার সময় ওর সঙ্গে হাঁটুন, যদি অফিস বাড়ি থেকে খুব দূর না হয় তা হলে বাস বা অটো ব্যবহার করার বদলে হাঁটুন কিছুটা দূরত্ব, লিফটের বদলে সিঁড়ি ভেঙে ওঠানামা করুন, গাড়ি গন্তব্য থেকে কিছুটা দূরে পার্ক করুন যাতে গাড়ির কাছে আপনাকে অন্তত কিছুটা হেঁটে আসতে হয়। এই ভাবেই ছোটখাট অভ্যাস পরিবর্তন করেই নিজের হাঁটার রুটিন তৈরি করতে পারেন।

কিভাবে হাঁটার অভ্যাস গড়ে তুলবেন?

যে কোনও অভ্যাস গড়ে তুলতে গেলে প্রথমে ছোট ছোট পদক্ষেপে তা শুরু করতে হয়। প্রথম তিন দিন ১৫-২০ মিনিটের বেশি হাঁটবেন না। যখন মনে হবে অভ্যাস হয়ে গিয়েছে তখন ধীরে ধীরে হাঁটার সময় বাড়ান। ৩০ মিনিট থেকে ৬০ মিনিট পর্যন্ত বাড়াতে পারেন সময়।

সুত্র: মাই হেলথ টিপস ডট কম ও আনন্দবাজার

Facebook Comments