হজ কার্যক্রম উদ্বোধন শনিবার

আপডেট : July, 20, 2017, 12:21 pm

নিজস্ব প্রতিবেদক: আগামী শনিবার হজ ক্যাম্প পরিদর্শন ও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রাজধানীর আশকোনা হজ ক্যাম্পে সকাল সাড়ে ১০টায় এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। দুই দিন পর ২৪ জুলাই শুরু হবে হজ ফ্লাইট। এর যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব (হজ) মো. হাফিজ উদ্দিন বুধবার সকালে বলেন, ‘চলতি বছরের হজ কার্যক্রমের যাবতীয় প্রস্তুতি এরই মধ্যে সম্পন্ন হয়েছে। ২২ জুলাই সকাল ১০টায় আশকোনার হজ ক্যাম্পে হজযাত্রীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় শেষে কার্যক্রমের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।’

তিনি জানান, সৌদি আরবে যাওয়ার আগে রাজধানীতে হজ ক্যাম্পে সর্বোচ্চ তিন দিন অবস্থান করতে পারবেন হজযাত্রীরা। ক্যাম্পে একত্রে তিন হাজার মানুষের থাকা ও খাবারের ব্যবস্থা রয়েছে। হজ ক্যাম্পে তাদের স্বস্তি দিতে ১৭টি নতুন এসি সংযোজন করা হয়েছে। পুরাতন এসিও মেরামত করে সচল করা হয়েছে। লাগানো হয়েছে ৭০টি নতুন সিলিং ফ্যান।

নির্বিঘ্নে হজ কার্যক্রম সম্পন্ন করতে এবার কাস্টমস আরো জোরালো ভূমিকা পালন করবে বলেও জানান যুগ্মসচিব।

এদিকে, আগামী ২৪ জুলাই থেকে চলতি বছরের হজ ফ্লাইট শুরু হবে। এ বছর ১

লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যাবেন। মন্ত্রণালয় সূত্র জানায়, প্রথম ফ্লাইটের হজযাত্রীদের ভিসাসহ সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ২৪ জুলাই, সোমবার সরকারি ব্যবস্থাপনাধীন ৪১৯ জন হজযাত্রী নিয়ে (বিজি ১০১১) ফ্লাইটটি সকাল ৮টায় সৌদি আরবের উদ্দেশে ঢাকা ছেড়ে যাবে। প্রথম ফ্লাইটের হজযাত্রীদের পাসপোর্ট, ভিসা পরিচয়পত্র ও ল্যান্ডিং কার্ড হজ অফিসের (ঢাকা) পরিচালক মো. সাইফুল ইসলামের কাছে বিজনেস অটোমেশন লিমিটেডের সিইও ও পরিচালক বজলুল হক বিশ্বাস হস্তান্তর করেছেন বলেও জানা গেছে।

প্রসঙ্গত, হজ প্যাকেজ-২০১৭ অনুযায়ী এ বছর মোট হজযাত্রীর সংখ্যা ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন। মোট যাত্রীর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স (বিজি) শতকরা ৫০ ভাগ অর্থাৎ ৬৩ হাজার ৫৯৯ জন ও সৌদি এরাবিয়ান এয়ারলাইন্স (এসভি) বাকি অর্ধেক অর্থাৎ সমান সংখ্যক যাত্রী পরিবহন করবে।

এ বছর সরাসরি মদিনাতে হজ ফ্লাইট যাবে। শতকরা ৩০ ভাগ যাত্রী পরিবহনের কথা থাকলেও বিভিন্ন এজেন্সির যাত্রীদের চাহিদার ওপর যাত্রী সংখ্যা নির্ধারিত হবে। তবে এ পর্যন্ত বাংলাদেশ বিমান ও সৌদি এয়ারলাইন্সের দুটি করে মোট চারটি ফ্লাইট চূড়ান্ত হয়েছে।

Facebook Comments