২১ বছর পর ক্রিকেট সম্প্রচারে ফিরছে বিবিসি!

আপডেট : July, 2, 2017, 9:24 am

বিশ্বখ্যাত ব্রিটিশ টেলিভিশ চ্যানেল বিবিসিতে ফিরছে ক্রিকেট খেলার সম্প্রচার। আর তা হচ্ছে দীর্ঘ ২১ বছর পর! আগামী ২০২০ সালে বিবিসি টেলিভিশনে সরাসরি দেখা যাবে ইংল্যান্ডের আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেট।

ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) সঙ্গে পাঁচ বছরের (২০২০-২৪) চুক্তি করেছে বিবিসি ও স্কাই স্পোর্টস। প্রতি মৌসুমে ১০০ ঘণ্টারও বেশি সময় ক্রিকেট সম্প্রচার করবে বিবিসি। ফলে ২০২০ সালে খ্যাতিমান চ্যানেলটিতে সম্প্রচার হবে ক্রিকেট।

প্রতি মৌসুমে বিবিসিতে সরাসরি দেখানো হবে পুরুষদের দুটি আন্তর্জাতিক টি২০, মেয়েদের একটি আন্তর্জাতিক টি২০, ফ্র্যাঞ্চাইজি-ভিত্তিক টি২০ লিগের ১০টি ম্যাচ ও নারীদের ঘরোয়া টি২০ লিগের অন্তত আটটি ম্যাচ। এছাড়া পুরুষ দলের টেস্ট, ওয়ানডে ও টি২০ ম্যাচের হাইলাইটসও থাকবে।

ইংলিশ ক্রিকেটের রেডিওস্বত্ব ও ডিজিটাল ক্লিপের স্বত্বও পেয়েছে বিবিসি। ইংল্যান্ডের খেলা চলাকালে বিবিসির সব ওয়েবসাইট ও অ্যাপসে খেলার কিছু অংশের ভিডিও অ্যাকশন ও হাইলাইটস দেখা যাবে।

সর্বশেষ ১৯৯৯ সালে সরাসরি ক্রিকেট সম্প্রচার করেছে

বিবিসি টেলিভিশন। চ্যানেলটির ডিরেক্টর জেনারেল টনি হল তাত্ক্ষণিক প্রতিক্রিয়ায় বলেন, ‘বিবিসিতে সরাসরি ক্রিকেট ফেরানোর স্বপ্ন আমাদের বহুদিনের পুরনো। স্বপ্নটা বাস্তবে রূপ নেয়ার সম্ভাবনায় আমি শিহরিত। এটি সম্প্রচারে নিজেদের নিংড়ে দেবে বিবিসি। আমাদের আশা, নতুন টি২০ লিগ ভীষণ সফলতা পাবে। ’

বিবিসি ও স্কাই স্পোর্টসের সঙ্গে ১১০ কোটি পাউন্ডের (১১ হাজার ৫০৬ কোটি টাকা) আকর্ষণীয় চুক্তি করেছে ইসিবি। ইংলিশ ক্রিকেটের জন্য এটা বিরাট এক চুক্তিই বটে। ইংলিশ প্রিমিয়ার লিগ ফুটবল ৫১৪ কোটি পাউন্ডের সম্প্রচার চুক্তি করেছে বিটি স্পোর্টস ও স্কাই স্পোর্টসের সঙ্গে। এবার স্কাই স্পোর্টসের পাউন্ডের সুফল পেতে চলেছে ইংলিশ ক্রিকেটও।

স্কাই স্পোর্টস সরাসরি দেখাবে পুরুষ ও নারীদের সব টেস্ট এবং ওয়ানডে কাপ ও কাউন্টি চ্যাম্পিয়নশিপ। তারা হারিয়েছে বিটিকে। মেগা চুক্তি নিয়ে ইসিবির প্রধান নির্বাহী টম হ্যারিসন বলেন, ‘এ চুক্তি থেকে আর্থিকভাবে বিশালভাবে লাভবান হবে ইসিবি। আমরা মিলিতভাবে খেলাটিকে এগিয়ে নেব।

সূত্র: বিবিসি

Facebook Comments