৮দফা দাবীতে নগরীতে দলিত ও বঞ্চিত অধিকার আন্দোলনের মানববন্ধন

জুন ১০ ২০১৭, ১৫:৩৪

দলিত ছাত্র-ছাত্রীদের সরকারী বিশ্ববিদ্যালয় সহ দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি কোটা প্রবর্তন করা,সরকারী চাকরিতে দলিত জনগোষ্ঠির জন্য কোটা ব্যাবস্থা করা,দলিত জনগোষ্ঠিকে বিকল্প পেশায় উৎসাহিত করতে তাদের জন্য কারিগরি প্রশিক্ষনের সুযোগ সৃষ্ঠি করা সহ সকল পাবলিক বিশ্ববিদ্যালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভূক্ত কলেজে দলিত ছাত্র-ছাত্রীদের ভর্তি কোটার সহ ৮দফা আদায়ের দাবীতে মানববন্ধন কর্মসূচী পালন করেছে বাংলাদেশ দলিত ও বঞ্চিত অধিকার আন্দোলন বরিশাল জেলা শাখা।

আজ শনিবার সকাল সাড়ে ১১টায় নগরীর অশ্বিনী কুমার টাউন হল চত্বরে এ কর্মসূচী পালন করে।

দলিত ও বঞ্চিত অধিকার আন্দোলনের আয়োজনে ও নাগরীক উদ্যোগের সহযোগীতায় সংগঠনের সভাপতি সাংস্কৃতিক ব্যাক্তি ললিত দাসের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধন কর্মসুচী পালন কালে বিভিন্ন বক্তারা বলেন ঢাকা বিশ্ববিদ্যালয় সহ ৮টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে দলিত ছাত্র-ছাত্রীদের ভর্তির জন্য কোটা রয়েছে। কিন্তুু দেশের ৮টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে দলিত কোটা প্রবর্তিত হলেও জাতীয় বাজেট

থেকে দলিত শব্দটি প্রত্যাহার করার কারনে দলিত কোটা অস্তিতের সংকটে পড়েছে যার ফলে এ কোটাটি ভিত্তিহীন হিসেবে পরিনত হয়েছে।

এছাড়া প্রার্থমিক ও মাধ্যমিক প্রর্যায়ে বিভিন্ন সরকারী শিক্ষাবৃত্তির ব্যাবস্থা থাকলেও দলিত জনগোষ্ঠির শিক্ষার্থীরা অধিকাংশ সময়ে এসব সুযোগ সুবিধা থেকে বঞ্চিত থেকে যাচ্ছে বারবার।

এছাড়া আবার অনেক কষ্ঠ করে দলিত শিক্ষার্থীরা উচ্চমাধ্যমিক স্তরে পৌছাতে পারলেও পর্যাপ্ত সুযোগ সুবিধার অভাবে উচ্চ শিক্ষায় আর উর্ত্তীন হতে পারে না।

দলিত শিক্ষার্থীদের মধ্যে উচ্চ শিক্ষার হার বৃদ্ধি করার লক্ষ্যে উচ্চ শিক্ষার জন্য পাবলিক বিশ্ববিদ্যালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয় সহ কলেজগুলোতে দলিত ছাত্র-ছাত্রীদের জন্য ১% দলিত কোটা সরকার ঘোষিত অনুযায়ী তা বাস্তবায়ন করার জন্য প্রধান মন্ত্রীর নিকট জোর দাবী জানান।

এসময় আরো বক্তব্য রাখেন দলিত ও বঞ্চিত অধিকার আন্দোলনের সাধারন সম্পাদক উত্তম কুমার ভক্ত, সাংস্কৃতিক ব্যাক্তি ও সাংবাদিক সুশান্ত ঘোষ,রনজিৎ দত্ত,রফিকুর আলম,স্বপন দাশ, সুপ্রিয় দত্ত, অপূর্ব রায়,স্বম্পা দাস প্রমুখ।

Facebook Comments