বরিশাল, ২৪শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং। সর্বশেষ আপডেট: ১০ ঘন্টা আগে
শিরোনাম

বরিশাল লাইভ ডেস্ক


চট্টগ্রামে প্রশ্ন ফাঁসের দায়ে বহিষ্কার ২৪, শিক্ষিকাসহ আটক ১০

ফেব্রুয়ারি ১৩, ২০১৮ ১১:৩১ অপরাহ্ণ

চট্টগ্রামে এসএসসির পদার্থ বিজ্ঞানের পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগেই ফাঁস হয়েছে প্রশ্ন। প্রশ্ন ফাঁসের দায়ে নয়জন পরীক্ষার্থী ও একজন শিক্ষিকাকে আটক করা হয়েছে।

পরীক্ষা শুরুর আগে প্রশ্ন পাওয়ায় ২৪ শিক্ষার্থীকে বহিষ্কাররও করা হয়েছে। আটক পরীক্ষার্থীরা প্রাথমিক জিজ্ঞাসাবাদে ওয়াটসঅ্যাপের মাধ্যমে মুঠোফোনে প্রশ্ন পাওয়ার কথা স্বীকার করেছেন।

মঙ্গলবার দুপুরে চট্টগ্রাম নগরের বাংলাদেশ মহিলা সমিতি (বাওয়া) স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র থেকে তাদের আটক করা হয়। আটক সকল পরীক্ষার্থীই চট্টগ্রামের পটিয়া উপজেলার আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ থেকে এবারের এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছিলেন।

এ ঘটনায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে। এদিকে, চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার একটি কেন্দ্রের বাইরে সাত শিক্ষার্থীর কাছে ফাঁস হওয়া প্রশ্ন পাওয়া গেছে।

বিষয়টি খতিয়ে দেখতে ঘটনাস্থলে ছুঁটে আসেন জেলা প্রশাসক মো. জিল্লুর রহমান চৌধুরী। সবকিছু যাচাই-বাছাই শেষে তিনি সাংবাদিকদের বলেন, বহিষ্কার হওয়া ২৪ জনের মধ্যে ৯ জনকে আটক করা হয়েছে। তাদের মধ্যে ৭ জনের কাছে মোবাইল ও ট্যাব পাওয়া গেছে। আর বাকি দুইজন প্রশ্নপত্র পাওয়ার কথা স্বীকার করেছে। আইডিয়াল স্কুলের পটিয়া শাখার শিক্ষক কোহিনুর আক্তারকেও আটক করা হয়েছে।

তিনি বলেন, তাদের বিরুদ্ধে দুটি মামলা দায়েরে করা হবে। আগে অনুষ্ঠিত হওয়া পরীক্ষাগুলোতেও বহিস্কার হওয়া শিক্ষার্থী ফাঁস করা প্রশ্ন পেয়েছিল কিনা সে বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হাবিবুর রহমান বলেন, পটিয়া আইডিয়াল স্কুলের পরীক্ষার্থীরা পরীক্ষা শুরুর ঘণ্টাখানেক আগেই প্রশ্ন পেয়ে যায়। বিষয়টি পরীক্ষা শুরুর আগে জানার পরও তাদের পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ দেওয়া হয়। কিন্তু পরীক্ষা শুরু হওয়ার পর মুঠোফোনে থাকা প্রশ্নের সাথে পরীক্ষা কেন্দ্রে সরবরাহ করা প্রশ্নের মিল পাওয়া যায়। যে কারণে ২৪ জনকে বহিস্কার করা হয়েছে। তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হচ্ছে।

ঘটনার পর বাওয়া স্কুলে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের সচিব শওকত আলমের নেতৃত্বে একটি টিম পরিদর্শনে আসেন। এসময় শওকত আলম সাংবাদিকদের বলেন, ‘পরীক্ষার্থীদের যাদের হাতে ডিভাইস ছিল তাদের বিরুদ্ধে আইনশৃঙ্খলা বাহিনী বিধি মোতাবেক আটক করেছেন। তাদের বিরুদ্ধে মামলাও করছেন। আর যাদের হাতে ডিভাইস পাওয়া যায়নি তারাসহ মোট ২৪ পরীক্ষার্থীকে বিধি মোতাবেক বহিষ্কার করা হয়েছে। এসব পরীক্ষার্থীদের বিষয়ে কেন্দ্র সচিব আমাদেরকে প্রতিবেদন দেওয়ার পর আমরা ব্যবস্থা নেব।’

Facebook Comments

পাঠকের মতামত:

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য
TECHNOLOGY: SPIDYSOFT IT GROUP