পেনড্রাইভের গতি বাড়ানোর কিছু কৌশল

সেপ্টেম্বর ১২ ২০১৭, ১৯:৪০

পেনড্রাইভ বা ইউএসবি ফ্ল্যাশড্রাইভ নিমেষেই এক কম্পিউটার থেকে আরেক কম্পিউটারে তথ্য স্থানান্তর করা যায়। নিয়মিত ব্যবহারে পেনড্রাইভের গতি কমতে থাকে। পেনড্রাইভের গতি কেন কমে, আর বাড়ানোর কৌশল কী? এসব তুলে ধরা হলো—

 যে কারণে গতি কমে

পেনড্রাইভের বয়স এবং নিয়মিত ব্যবহারে তথ্য স্থানান্তরের গতি প্রতিনিয়ত কমতে থাকে। কোন ধরনের তথ্য পাঠানো হচ্ছে সেটার বিবেচনায় গতি কমে। আবার কম্পিউটারের ইউএসবি পোর্ট ও পেনড্রাইভের সংস্করণের ওপর নির্ভর করে তথ্য ধীরে বা দ্রুত যায়।

 গতি বাড়াবেন যেভাবে

ফাইল সিস্টেম পরিবর্তন: উইন্ডোজ এক্সপি থেকে পরের সব অপারেটিং সিস্টেম ফাইল স্থানান্তরের জন্য NTFS ফাইল সিস্টেম ব্যবহার করা হয়। আপনার ব্যবহৃত পেনড্রাইভের ফাইল সিস্টেম যদি আগের ফ্যাট সিস্টেমের হয়ে থাকে তাহলে তথ্য স্থানান্তরে সেটি ধীর গতির হবে। ইউএসবি পোর্টে পেনড্রাইভ লাগিয়ে নিন। এরপর পেনড্রাইভে ডান ক্লিক করে Format-এ ক্লিক করুন। File system থেকে NTFS নির্বাচন করুন। Format option এর Quick Format-এ থাকা

টিক চিহ্ন তুলে দিন। Start-এ ক্লিক করে কিছুক্ষণ অপেক্ষা করুন। এভাবে পেনড্রাইভ ফরম্যাট করতে সময় বেশি নিতে পারে।

ডিক্সে সমস্যা: কম্পিউটারের হার্ডড্রাইভের মতো পেনড্রাইভের ডিস্কেও সমস্যা তথ্য স্থানান্তরে সমস্যা হতে পারে। যদি ডিস্ক স্ক্যান করে নেওয়া যায় তবে তথ্য স্থানান্তরে দ্রুত হবে। এ জন্য পেনড্রাইভে ডান ক্লিক করে Properties-এ ক্লিক করুন। তারপর Tools ট্যাবে ক্লিক করুন। আবার Check now বোতামে ক্লিক করুন। Automatically fix file system errors এবং Scan for and attempt recovery of bad sectors-তে টিক চিহ্ন দিয়ে Start বোতাম চাপুন। এই কাজটি সম্পন্ন হতেও সময় বেশি নিবে।

ফরম্যাট: পেনড্রাইভের তথ্য স্থানান্তর দ্রুত করার জন্য অনেক ব্যবহারকারীই প্রত্যেকবার ব্যবহারের আগে ফরম্যাট করে নেন। এটি অনেকাংশে বেশ কাজের। কিন্তু অনেক প্রযুক্তিবিদের মতে ঘনঘন ফরম্যাট করার ফলে পেনড্রাইভ তার কর্মক্ষমতা হারাতে পারে। নিয়মগুলো সাবধানে এবং প্রত্যেক মাসে দুই বা তিনবার ফরম্যাট করলে পেনড্রাইভে তথ্য স্থানান্তর দ্রুত হবে।

Facebook Comments