বরিশাল লাইভ

ঢাকা, জানুয়ারি ১২, ২০১৭

প্রকাশ : জানুয়ারি ১২, ২০১৭ , ২:২৩ পূর্বাহ্ণ
তরুণরাই দেশকে উন্নয়নের পথে নিয়ে যাবে

পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু দেশের উন্নয়নে তরুণদের মূল চালিকাশক্তি উল্লেখ করে বলেছেন, বাংলাদেশের মোট জনসংখ্যার দুই তৃতীয়াংশের বয়স ৩০ বছরের নিচে। তারাই দেশকে উন্নতির দিকে নিয়ে যাবে। এ ক্ষেত্রে তিনি তরুণদের গবেষণা কাজে যুক্ত করার কথা উল্লেখ করে বলেন, বাইরের কেউ নয়, বাংলাদেশের সমস্যার কথা তারাই ভালো জানে। তাদের গবেষণালব্ধ ফল দেশকে এগিয়ে নিতে সাহায্য করে।

বুধবার রাজধানীর ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে আয়োজিত ‘কনফারেন্স ফর রিচার্স অন ক্লাইমেট চেঞ্জ অন বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে আনোয়ার হোসেন মঞ্জু এসব কথা বলেন। গবেষণা নামক একটি সংগঠন এ সেমিনারের আয়োজন করে। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের প্রেসিডেন্ট সাবের হোসেন চৌধুরী।

আনোয়ার হোসেন মঞ্জু বলেন, জন্মলগ্ন থেকে পৃথিবী পরিবর্তিত হয়ে আসছে। এর সঙ্গে খাপ খাইয়ে চলছি আমরা। তবে বর্তমান সময়ে জলবায়ু পরিবর্তন নিয়ে পৃথিবীব্যাপী আলোচনা হচ্ছে।

adv-1327513911
বাংলাদেশ সরকারের এমন কোনো প্রকল্প নেই যেখানে জলবায়ু পরিবর্তনের বিষয়টি অন্তর্ভূক্ত করা হয় না।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের জন্য উন্নত, অনুন্নত এবং স্বল্পোন্নত সব দেশই কমবেশি দায়ী। এ জন্য কোনো একক দেশকে দোষারোপ করে লাভ নেই। সবাইকে ঐক্যবদ্ধভাবে এ সমস্যার মোকাবেলা করতে হবে।

মঞ্জু বলেন, জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবিলায় বাংলাদেশ নিজস্ব ফান্ড থেকে বেশ কিছু কাজ করেছে। তবে প্রয়োজনের তুলনায় এ কাজ হয়তো কম। তবে সঠিক পরিকল্পনা এবং গবেষণা করা গেলে অর্থ বড় সমস্যা নয়। দেশীয় গবেষণার ওপর জোর দেয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, দেশের সমস্যা দেশীয় গবেষকরা ভালো বুঝবেন। তরুন গবেষকরা এ কাজে এগিয়ে আসতে পারেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের প্রেসিডেন্ট সাবের হোসেন চৌধুরী, আইসিসিসিএডির পরিচালক ড. সলিমুল হক, ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটির ভিসি এম ওমর রহমান এবং ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান রাশেদ চৌধুরী বক্তব্য রাখেন।

আপনার মন্তব্য

সর্বশেষ খবর