স্থায়ীভাবে টেস্ট মর্যাদা না দেওয়ার সিদ্ধান্ত আইসিসি’র

আপডেট : February, 24, 2017, 3:57 am

ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি এবার নতুন করে টেস্ট ক্রিকেটের কাঠামোতে বিশ কিছু বিষয়ে পরিবর্তন আনছে। আইসিসির প্রধান নির্বাহী কর্মকর্তারা এই মাসের শুরুতে দুই বছরব্যাপী টেস্ট লিগের প্রস্তাব করেছেন বলে জানা গেছে।

জানা গেছে, এই লিগের অন্তর্ভুক্ত হবে অ্যাশেজের মতো সিরিজগুলোও। প্রথম স্তরে থাকবে বাংলাদেশসহ র‍্যাংকিং এর প্রথম নয়টি দেশ। জিম্বাবুয়ে, আয়ারল্যান্ড ও আফগানিস্তান নিয়ে গঠিত হবে আরেকটি টেস্ট লিগ।

এছাড়াও আরও একটি সংস্কার আনতে যাচ্ছে আইসিসি। ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি স্থায়ীভাবে কোন দেশকে টেস্ট মর্যাদা না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। প্রতি পাঁচ

বছর পরপর দলগুলোর সাফল্য-ব্যর্থতার ওপর নির্ভর করবে তাদের টেস্ট মর্যাদা থাকবে কি থাকবে না। মাঠের পারফরম্যান্সের ওপর নির্ভর করবে পূর্ণ সদস্য দলগুলোর সদস্য পদ।

পাঁচ বছর পর দলের সাফল্য যদি ভালো হয়, তাহলেই কেবল থাকবে টেস্ট স্ট্যাটাস আর সাফল্যের পরিসংখ্যান নিম্নমুখী হলে টেস্টের মর্যাদা হারাতে হবে। ইতোমধ্যেই পূর্ণ সদস্য দেশগুলোর কাছে এই বিষয়ে চিঠি পাঠিয়েছে দিয়েছে সংস্থাটি।

তবে সবকিছুই এখন সুপারিশের অপেক্ষায় রয়েছে। আগামী এপ্রিল মাসের সভায় সুপারিশগুলো গৃহীত হবে বলে ধারণা করা হচ্ছে। আর এমনটি হলে বদলে যাবে চিরাচরিত ক্রিকেটের ধারণা।

Facebook Comments