একাদশ জাতীয় নির্বাচনে বরিশালে আওয়ামী লীগ-বিএনপির সাথে পাল্লায় জাপা-ওয়ার্কার্স পার্টি

আপডেট : July, 17, 2017, 8:09 pm

বিশেষ প্রতিবেদকঃ  আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে বরিশালের ছয়টি আসন (সংসদীয় ১১৯, ১২০, ১২১, ১২২, ১২৩ ও ১২৪) নিয়ে স্থানীয়ভাবে চলছে নানা আলোচনা। প্রধান দুইদল আওয়ামীলীগ ও বিএনপি এরইমধ্যে মাঠে নেমে পরেছে। বসে নেই জাতীয় পার্টি ও ওয়ার্কার্স পার্টির সম্ভ্রাব্য প্রার্থীরা। তবে শেষ পর্যন্ত জোট-মহাজোট না এককভাবে রাজনৈতিক মেরুকরণ হবে সেই দিকেই নজর সবার।

বরিশাল-১ (গৌরনদী-আগৈলঝাড়া) আসনে এবারও আওয়ামীলীগসহ ১৪ দলের একক প্রার্থী জেলা আওয়ামীলীগের সভাপতি সাবেক চীফ হুইপ ও বঙ্গবন্ধুর ভাগ্নে বীর মুক্তিযোদ্ধা আবুল হাসানাত আব্দুল্লাহ এমপি। বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটে এ আসনে সম্ভাব্য প্রার্থীর তালিকায় রয়েছেন বিএনপির সংস্কারপন্থি নেতা সাবেক এমপি এম. জহির উদ্দিন স্বপন, কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য আলহাজ ইঞ্জিনিয়ার আব্দুস সোবহান এবং দলের কেন্দ্রীয় কমিটির বিভাগীয় সহসাংগঠনিক সম্পাদক আকন কুদ্দুসুর রহমান।

বরিশাল-২ (উজিরপুর-বানারীপাড়া) আসনে আওয়ামীলীগের সম্ভাব্য প্রার্থীর তালিকায় রয়েছেন জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক বর্তমান এমপি রাজনীতিতে ক্লিনম্যান হিসেবে পরিচিত বীর মুক্তিযোদ্ধা এ্যাডভোকেট তালুকদার মোঃ ইউনুস। তবে তিনি (ইউনুস) বরিশাল-৫ (সদর) আসন থেকেও মনোনয়ন চাইতে পারেন। তাই এখানে বিকল্প প্রার্থী হিসেবে তালিকায় রয়েছেন সাবেক এমপি মনিরুল ইসলাম মনি, ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় সভাপতি শাহে আলম এবং শেরেবাংলা একে ফজলুল হকের দৌহিত্র ফাইয়াজুল হক রাজুর নাম। এ আসনে বিএনপির সম্ভাব্য প্রার্থীর তালিকায় রয়েছেন দলের নির্বাহী কমিটির সদস্য এস. সরফুদ্দিন আহমেদ সান্টু ও জাতীয় প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক ইলিয়াস খান।

বরিশাল-৩ (বাবুগঞ্জ-মুলাদী) আসনে আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশী হিসেবে তালিকার অগ্রভাগে রয়েছেন যুবলীগের কেন্দ্রীয় সহসম্পাদক মুক্তিযোদ্ধার পুত্র মিজানুর রহমান মিজান ও সাবেক অতিরিক্ত সচিব সিরাজউদ্দিন আহমেদ। তবে জোটভূক্ত নির্বাচন হলে এ আসনে ১৪ দল থেকে মনোনয়ন চাইবেন বর্তমান এমপি জেলা ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক এ্যাডভোকেট

শেখ মোঃ টিপু সুলতান এবং ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি’র ব্যক্তিগত সহকারী আতিকুর রহমান আতিক। এ আসনে জাতীয় পার্টির প্রার্থী দলের প্রেসিডিয়াম সদস্য সাবেক এমপি গোলাম কিবরিয়া টিপু। বিএনপির মনোনয়ন প্রত্যাশীর তালিকায় রয়েছেন দলের ভাইস চেয়ারম্যান বেগম সেলিমা রহমান, এ্যাডভোকেট জয়নুল আবেদীন ও সাবেক এমপি মোশাররফ হোসেন মঙ্গু।

বরিশাল-৪ (হিজলা-মেহেন্দীগঞ্জ) আসনে আওয়ামীলীগের মনোনয়নপ্রত্যাশীর তালিকায় রয়েছেন, স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক বর্তমান এমপি পঙ্কজ নাথ। এ আসনে বিএনপির মনোনয়ন চাইবেন বরিশাল জেলা উত্তর বিএনপির সভাপতি সাবেক এমপি মেজবাহ উদ্দিন ফরহাদ ও সাবেক অর্থ প্রতিমন্ত্রী শাহ মুহাম্মদ আবুল হোসাইন।
বরিশাল-৫ (সদর) আসনে আওয়ামীলীগের সম্ভাব্য প্রার্থী তালিকায় রয়েছেন প্রয়াত সাবেক মেয়র ও সাবেক এমপি শওকত হোসেন হিরণের সহধর্মিণী জেবুন্নেছা আফরোজ এমপি, জেলা আওয়ামীলীগের সহসভাপতি কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম ও মাহবুব উদ্দিন আহমেদ বীরবিক্রম। সদর আসনে বরাবরের মতো বিএনপির শক্তিশালী প্রার্থী দলের যুগ্ম মহাসচিব ও সাবেক সাংসদ এ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ার। এ আসনে ইসলামী আন্দোলনের সম্ভাব্য প্রার্থী দলের আমীর ও চরমোনাই পীর মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করিম।
বরিশাল-৬ (বাকেরগঞ্জ) আসনে আওয়ামীলীগের সম্ভাব্য প্রার্থীর তালিকায় রয়েছেন দলের কেন্দ্রীয় উপদেষ্টা মন্ডলীর সদস্য মেজর জেনারেল (অব.) আব্দুল হাফিজ মল্লিক, সাবেক এমপি আব্দুর রশীদ খান, প্রয়াত সাবেক এমপি মাসুদ রেজার সহধর্মিণী আইরিন রেজা। শেষ পর্যন্ত আওয়ামীলীগের সাথে জোটভূক্ত নির্বাচন হলে এ আসনে মনোনয়ন চাইবেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য বতর্মান এমপি নাসরিন জাহান রত্না আমিন। জাতীয় পার্টি আলাদা নির্বাচন করলেও এ আসনে তিনি প্রার্থী হবেন। রত্না পার্টির মহাসচিব এবিএম রুহুল আমীন হাওলাদারের স্ত্রী। এ আসনে বিএনপির সম্ভাব্য প্রার্থীর তালিকায় রয়েছেন সাবেক এমপি আবুল হোসেন খান ও বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য শহীদ হাসান।

Facebook Comments