নৌবাহিনীতে সরাসরি কমিশন্ড অফিসার পদে নিয়োগ

আপডেট : February, 24, 2017, 4:44 am

লাইভ ডেস্ক: সম্প্রতি বাংলাদেশ নৌবাহিনী সরাসরি কমিশন্ড অফিসার পদে ২০১৭-বি ডিইও ব্যাচে লোকবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তি অনুসারে বাংলাদেশ নৌবাহিনীতে মোট পাঁচটি পদে লোকবল নিয়োগ দেওয়া হবে।

পদগুলো হলো-
বাংলাদেশ নৌবাহিনী ভলান্টিয়ার রিজার্ভ কমিশন এক্সিকিউটিভ শাখা, ইঞ্জিনিয়ারিং ও ইলেকট্রিক্যাল শাখা, শিক্ষা শাখা, শিক্ষা শাখা (আর্কিটেকচার) এবং শিক্ষা শাখা (মেডিকেল)। এর মধ্যে বাংলাদেশ নৌবাহিনী ভলান্টিয়ার রিজার্ভ কমিশন এক্সিকিউটিভ শাখা, ইঞ্জিনিয়ারিং ও ইলেকট্রিক্যাল শাখা এবং শিক্ষা শাখা (মেডিকেল) পদে শুধু পুরুষ প্রার্থীরা আবেদন করতে পারবেন এবং শিক্ষা শাখা ও শিক্ষা শাখা (আর্কিটেকচার) পদে নারী-পুরুষ উভয়েই আবেদন করতে পারবেন। ইতিমধ্যে শুরু হয়ে গেছে আবেদন প্রক্রিয়া। আবেদন করা যাবে আগামী ২০ মার্চ পর্যন্ত।

আবেদনের যোগ্যতা-
২০১৭-বি ডিইও ব্যাচে বাংলাদেশ নৌবাহিনী ভলান্টিয়ার রিজার্ভ কমিশন এক্সিকিউটিভ শাখায় আবেদনের জন্য আবেদনকারীকে পদার্থবিদ্যা/গণিত/রসায়ন/কম্পিউটার সায়েন্স/অ্যাপ্লাইড ফিজিকস/অ্যাপ্লাইড ম্যাথমেটিকস এবং তড়িৎ বিদ্যা/অ্যাপ্লাইড কেমিস্ট্রি/সমুদ্র বিজ্ঞান/নটিক্যাল বিষয়ে স্নাতক এবং বাংলাদেশ মেরিন ফিশারিজ একাডেমি ও বাংলাদেশ মেরিন একাডেমি থেকে স্নাতক সম্পন্নকারী হতে হবে। এ ক্ষেত্রে প্রার্থীকে এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ কমপক্ষে ৪.০০ এবং স্নাতকে কমপক্ষে ২.৫০ অথবা দ্বিতীয় শ্রেণি থাকতে হবে।

ইঞ্জিনিয়ারিং ও ইলেকট্রিক্যাল শাখায় আবেদনের জন্য আবেদনকারীকে সরকার কর্তৃক স্বীকৃত স্বনামধন্য/পাবলিক প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে নেভাল আর্কিটেকচার/মেকানিক্যাল/ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক বা স্নাতক (সম্মান) সম্পন্নকারী হতে হবে। এ ক্ষেত্রে প্রার্থীকে এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ কমপক্ষে ৪.০০ এবং স্নাতকে কমপক্ষে ২.৫০ অথবা দ্বিতীয় শ্রেণি থাকতে হবে। তবে এ ক্ষেত্রে উচ্চশিক্ষা সম্পন্নকারী প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।

শিক্ষা শাখায় আবেদনের জন্য আবেদনকারীকে গণিত/মনোবিজ্ঞান/দর্শন/সাংবাদিকতা (শুধু নারী প্রার্থীদের জন্য) বিষয়ে সম্মান বা সম্মানসহ মাস্টার্স সম্পন্নকারী হতে হবে। এ ক্ষেত্রে প্রার্থীদের এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ কমপক্ষে ৪.০০ এবং সম্মান বা মাস্টার্সে কমপক্ষে ২.৫০ অথবা দ্বিতীয় শ্রেণি থাকতে হবে। তবে এ ক্ষেত্রে চাকরির (শিক্ষকতা) বাস্তব অভিজ্ঞতা সম্পন্নকারী প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।

শিক্ষা শাখা (আর্কিটেকচার) শাখায় আবেদনের জন্য আবেদনকারীকে সরকার কর্তৃক স্বীকৃত স্বনামধন্য/পাবলিক প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে আর্কিটেকচারে পাঁচ বছর মেয়াদি স্নাতক বা স্নাতক (সম্মান) সম্পন্নকারী হতে হবে। এ ক্ষেত্রে প্রার্থীকে এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ কমপক্ষে ৪.০০ এবং স্নাতকে কমপক্ষে ২.৫০ অথবা দ্বিতীয় শ্রেণি থাকতে হবে। তবে এ ক্ষেত্রে উচ্চশিক্ষা সম্পন্নকারী প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।

শিক্ষা শাখা (মেডিকেল) শাখায় আবেদনের জন্য আবেদনকারীকে সরকার কর্তৃক স্বীকৃত যেকোনো মেডিকেল কলেজ থেকে চিকিৎসাবিজ্ঞানে স্নাতক হতে হবে। এ ক্ষেত্রে প্রার্থীকে এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ কমপক্ষে ৪.০০ এবং ইন্টার্নশিপসহ এমবিবিএস উত্তীর্ণ হতে হবে।

শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি আবেদনের জন্য পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা হতে হবে কমপক্ষে ৫ ফুট ৪ ইঞ্চি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও সম্প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি এবং ওজন হতে হবে ৫০ কেজি। নারী প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা হতে হবে কমপক্ষে ৫ ফুট ১ ইঞ্চি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও সম্প্রসারিত অবস্থায় ৩০ ইঞ্চি এবং ওজন হতে হবে ৪৬ কেজি। এ ছাড়া শুধু শিক্ষা শাখা এবং শিক্ষা শাখা (আর্কিটেকচার) এই পদ দুটি ব্যতীত সব

পদে আবেদনের জন্য আবেদনকারীকে অবশ্যই অবিবাহিত হতে হবে।

শিক্ষা শাখা (মেডিকেল) শাখায় আবেদনের জন্য আগামী ১ জুলাই ২০১৭ তারিখে প্রার্থীর বয়স হতে হবে অনূর্ধ্ব ২৮ বছর। তবে অন্য সব শাখায় আবেদনের জন্য আগামী ১ জুলাই ২০১৭ তারিখে প্রার্থীর বয়স হতে হবে অনূর্ধ্ব ৩০ বছর। আবেদনের জন্য নারী-পুরুষ উভয়কে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে।

আবেদন-প্রক্রিয়া-
নৌবাহিনীতে ২০১৭-বি ডিইও ব্যাচে আবেদনের জন্য আবেদনকারীকে ট্রাস্ট ব্যাংক মোবাইল মানি (টিবিএমএম)-এর গ্রাহক হয়ে মুঠোফোনের মেসেজ অপশনে গিয়ে TrustMM <space> BNRF <space> O <space> TBMMPIN <space> Candidate’s Mobile Number Start with 88 (৮৮) লিখে পাঠিয়ে দিতে হবে ০৩৫৯০০১৬২০১ নম্বরে। এ জন্য আবেদনকারীর টিবিএমএম অ্যাকাউন্টে কমপক্ষে ৭২০ টাকা থাকতে হবে। টাকা জমা দেওয়ার পর একটি ট্রানজেকশন আইডি আবেদনকারীর মুঠোফোনে চলে আসবে, যা ব্যবহার করে অনলাইনে www.navy.mil.bd এই ঠিকানা থেকে Join Navy লিংকে ক্লিক করে অথবা সরাসরি www.joinnavy.mil.bd এই ওয়েবসাইটে গিয়ে অনলাইনে ভর্তি ফরম পূরণ করে জমা দিতে হবে। সঠিকভাবে ফরম পূরণ শেষে প্রার্থীকে অনলাইনেই কল-আপ লেটার পাঠানো হবে, সে ক্ষেত্রে অনলাইনে ফরম পূরণ শেষে এর একটি প্রিন্ট নিতে হবে, যা পরবর্তী সময়ে ফরম কমিশন ২(ক) হিসেবে বিবেচিত হবে।

তবে যারা টিবিএমএমের গ্রাহক নন, তারা ট্রাস্ট ব্যাংকের যেকোনো শাখা অথবা ট্রাস্ট ব্যাংকের মনোনীত পে পয়েন্টে গিয়ে ‘বিএন রিক্রুটমেন্ট ফান্ড’-এর অনুকূলে ৭০০ টাকা জমা দেওয়ার পর প্রাপ্ত নোটিফিকেশন এসএমএস ও মানিরিসিপ্ট, যাতে একটি ট্রানজেকশন আইডি থাকবে, সেটি অনলাইনে ফরম পূরণের ক্ষেত্রে পেমেন্ট পেজের যথাস্থানে লিখতে হবে।

সঠিকভাবে আবেদনপত্র পূরণ করে তার প্রিন্ট নেওয়া কপিটির সঙ্গে সংযুক্তি হিসেবে সদ্য তোলা এক কপি পাসপোর্ট সাইজের ছবি, শিক্ষাগত যোগ্যতার সব সনদ, নাগরিকত্ব ও চারিত্রিক সনদের কপি সংযুক্ত করে তা পরিচালক, পার্সোন্যাল সার্ভিসেস পরিদপ্তর, নৌবাহিনী সদর দপ্তর, বনানী, ঢাকা-১২১৩ ঠিকানায় আগামী ২০ মার্চ, ২০১৭ তারিখের মধ্যে পাঠাতে হবে।

নির্বাচন-প্রক্রিয়া ও প্রশিক্ষণ-
আবেদনকৃত প্রার্থীদের মধ্য থেকে প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকারের মাধ্যমে প্রাথমিকভাবে প্রার্থী বাছাই করে তাদের বুদ্ধিমত্তা এবং ইংরেজি দক্ষতা ও সাধারণ জ্ঞান বিষয়ে লিখিত পরীক্ষা নেওয়া হবে। প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকার বিএন কলেজ ঢাকায় আগামী ২৭ থেকে ৩০ মার্চ এবং লিখিত পরীক্ষা ৩১ মার্চ, ২০১৭ তারিখে উল্লেখিত কেন্দ্রে অনুষ্ঠিত হবে। সেখানে উত্তীর্ণ প্রার্থীদের মধ্য থেকে পর্যায়ক্রমে আন্তঃবাহিনী নির্বাচন পর্ষদ (আইএসএসবি) কর্তৃক পরীক্ষা এবং চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে চূড়ান্তভাবে প্রার্থী বাছাই করা হবে।

সুযোগ-সুবিধা ও পদোন্নতি-
চূড়ান্তভাবে নিয়োগপ্রাপ্ত প্রার্থীদের নির্ধারিত অন্যান্য সুবিধাসহ সশস্ত্র বাহিনীতে বেতনক্রম অনুযায়ী বেতন ও ভাতা দেওয়া হবে। এর বাইরে মেধাবী অফিসারদের দেশ-বিদেশে সরকারি খরচে বিভিন্ন ক্যাটাগরিতে উচ্চশিক্ষা, জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বিদেশ ভ্রমণ ও আর্থিক সচ্ছলতা অর্জনের সুযোগ, নিজ সন্তানদের জন্য যোগ্যতার ভিত্তিতে ক্যাডেট কলেজ, আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ, মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স (এমআইএসটি) এবং নৌবাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত স্কুল ও কলেজগুলোতে অধ্যয়নের সুযোগ দেওয়া হবে।

বিস্তারিত জানতে যোগাযোগ:
পার্সোন্যাল সার্ভিসেস পরিদপ্তর,
নৌবাহিনী সদর দপ্তর, বনানী, ঢাকা-১২১৩,
ফোন: (০২) ৯৮৩৬১৪১-৯, বর্ধিত ২২১৫,
হেল্পলাইন: ০১৭৬৯-৭০২২১৫,
ওয়েবসাইট: www.joinnavy.mil.bd

সূত্র: প্রথম আলো

Facebook Comments