বরিশাল মহানগর বিএনপিঃ কামালকে সভাপতি করে লন্ডনে তারেকের হাতে কমিটি!

আপডেট : April, 4, 2017, 8:21 am

বিএনপির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও বরিশাল মহানগর সভাপতি মজিবর রহমান সরোয়ারকে কাল বুধবারের মধ্যে একটি পদ ছেড়ে দেয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্র। এ অবস্থায় মহানগর বিএনপির সভাপতি পদ তার ছেড়ে দেয়া নিয়ে চরম চাপে পড়েছেন সরোয়ার। সিদ্ধান্ত জানাতে তিনি আজ বিএনপি চেয়ারপারসনের সঙ্গে দেখা করতে যাচ্ছেন। এদিকে মহানগর বিএনপির পদ পেতে একাধিক গ্রুপ কেন্দ্রীয় কার্যালয় ও লন্ডনে দলের সিনিয়র ভাইস চেয়ারম্যানের কাছে জোর লবিং চালাচ্ছে। বরিশাল বিএনপির দায়িত্বশীল একাধিক সূত্রের দাবি, সিটি মেয়র আহসান হাবিব কামালকে সভাপতি করে মহানগর বিএনপির প্রস্তাবিত একটি কমিটি লন্ডনে পাঠানো হয়েছে। এ নিয়ে বরিশাল বিএনপিতে ঝড় বয়ে যাচ্ছে।
বিএনপির কেন্দ্রীয় দফতর সূত্র জানা গেছে, মার্চের শেষ নাগাদ দলের কেন্দ্রীয় সহ-সভাপতি মোহাম্মদ শাজাহান ‘এক নেতা এক পদ নীতি’ বাস্তবায়নে দলের ১৯ নেতাকে চূড়ান্ত চিঠি দেন। ওই চিঠির আওতায় বরিশালে রয়েছেন দলের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মজিবর রহমান সরোয়ার, কেন্দ্রীয় সহ-সভাপতি আলতাফ হোসেন চৌধুরী ও কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক আকন কুদ্দুসুর রহমান। ওই চিঠিতে ৫ এপ্রিলের মধ্যে যে কোনো একটি পদ ছেড়ে দেয়ার নির্দেশনা দেয়া হয়েছে।
জানতে চাইলে কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক ও উত্তর জেলা বিএনপির সাধারণ সম্পাদক আকন কুদ্দুসুর রহমান বলেন, ৫ থেকে ৭ দিন আগে তাকে সহ সরোয়ার ও আলতাফ ভাইকে কেন্দ্র থেকে চিঠি দেয়া হয়েছে। তিনি বলেন, কেন্দ্রীয় সহ-সাংগঠনিক পদ ছেড়ে দেয়ার সিদ্ধান্ত তিনি দলকে জানাবেন। বিএনপির নেতা সরোয়ার প্রসঙ্গে তিনি বলেন, সরোয়ার ভাই কেন্দ্রীয় যুগ্ম মহাসচিবের পাশাপাশি বরিশাল মহানগর বিএনপির সভাপতিও। দলীয় সিদ্ধান্ত সবার জন্য প্রযোজ্য। আর সময় দেয়ার সুযোগ নেই। সরোয়ার ভাইকেও হয়তো একটি পদ ছাড়তে হবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, একটি গ্রুপ বরিশাল মহানগর বিএনপির নেতৃত্ব নিয়ে দৌড়ঝাঁপ করছে। কেন্দ্রে তার সামনেই চেয়ারপারসনকে এমন প্রস্তাব দেয়া হয়েছে।
এদিকে এ

সুযোগে বরিশাল মহানগর বিএনপির নতুন নেতৃত্বে ঠাঁই পেতে দেশে ও দেশের বাইরে তদবির শুরু করেছে বিএনপির একাংশ। সরোয়ারকে মহানগরের পদ ছাড়তে গেল মাসে তারেক রহমানের কাছে পাঠানো হয়েছে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে। ওই প্রস্তাবিত কমিটিতে বরিশাল সিটি মেয়র আহসান হাবিব কামালকে সভাপতি ছাড়াও মহানগর বিএনপির বর্তমান দুই সহ-সভাপতি যথাক্রমে মনিরুল আহসান মনির ও অ্যাডভোকেট মোঃ মহসিন মন্টুর নামও রয়েছে।
এ প্রসঙ্গে বরিশাল মহানগর বিএনপির বর্তমান সহ-সভাপতি মনিরুল আহসান মনির বলেন, সরোয়ার ভাই নগর বিএনপির সভাপদি পদে না থাকলে নতুন কমিটি আসবে। সেখানে তিনি একজন সাধারণ সম্পাদক প্রার্থী। তিনিও শুনেছেন যে দেশের বাইরে তারেক রহমানের কাছে একটি প্রস্তাবিত কমিটি পাঠানো হয়েছে। এমনকি কেন্দ্রে এ বিষয়ে প্রস্তাবও আছে বলে শুনেছেন।
এদিকে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়েও মহানগর বিএনপিতে পদ পেতে বেশ কয়েকজন সাবেক ছাত্র নেতা লবিং চালাচ্ছেন। মহানগর বিএনপির সাবেক যুগ্ম আহ্বায়ক আলী হায়দার বাবুল বলেন, সরোয়ার ভাই পদ ছাড়লে মহানগরের নতুন কমিটি হবে। সে কমিটিতে সভাপতি হওয়ার ইচ্ছা আগে থেকেই তিনি দলের চেয়ারপারসন ও মহাসচিবের কাছে বলেছেন। যদিও পদ ছাড়ার সিদ্ধান্তে বিএনপির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও বরিশাল মহানগর সভাপতি মজিবর রহমান সরোয়ারের পছন্দ মহানগরের সিনিয়র সহ-সভাপতি মনিরুজ্জামান ফারুক বলে দলের একাধিক সূত্রে জানা গেছে। মহানগর বিএনপির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জিয়া উদ্দিন সিকদার বলেন, তারা অনেক আগে সরোয়ারকে রাখতে দলের কাছে মতামত দিয়েছেন।
এ ব্যাপারে বিএনপির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও বরিশাল মহানগর সভাপতি মজিবর রহমান সরোয়ার বলেন, পদ ছাড়ার বিষয়ে তিনি এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত নেননি। চেয়ারপারসনের সঙ্গে দেখা করে সিদ্ধান্ত নেবেন। তাছাড়া মহানগরের সিনিয়র সহ-সভাপতি ফারুককে এরই মধ্যে মহানগর বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে দায়িত্ব দিয়ে রেখেছেন। এখন মহানগরের নেতারা যা করবেন, তা-ই হবে।

সূত্রঃদৈনিক আলোকিত বাংলাদেশ

Facebook Comments