এপ্রিলে বরিশালে ঘূর্ণিঝড় হতে পারে

আপডেট : April, 4, 2017, 8:33 am

এপ্রিল মাসে বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় সৃষ্টি হতে পারে।যা বরাবরের মতো বরিশালসহ দেশের উপকূলীয় অঞ্ছলে আঘাত হান্তে পাড়ে। এছাড়া কালবৈশাখী ও তাপপ্রবাহ বয়ে যেতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

দীর্ঘমেয়াদী পূর্বাভাস দিতে আবহাওয়া অধিদফতরের গঠিত বিশেষজ্ঞ কমিটি এ পূর্বাভাস দিয়েছে। আবহাওয়া অধিদফতরে সোমবার (৩ এপ্রিল) কমিটির নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়। অধিদফতরের পরিচালক (চলতি দায়িত্ব) ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান সামছুদ্দিন আহমেদের এতে সভাপতিত্ব করেন।

সামছুদ্দিন আহমেদ জানান, এপ্রিল মাসে দেশে স্বাভাবিক বা স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে। এ মাসে বঙ্গোপসাগরে ১ থেকে ২টি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

এপ্রিল মাসে দেশের উত্তর থেকে মধ্যাঞ্চল পর্যন্ত ২ থেকে ৩ দিন

বজ্রসহ মাঝারি বা তীব্র কালবৈশাখী বা বজ্র-ঝড় হতে পারে। এছাড়া দেশের অন্যত্র ৪ থেকে ৫ দিন হালকা বা মাঝারি কালবৈশাখী বা বজ্রঝড় হতে পারে বলেও জানান তিনি।

বিশেষজ্ঞ কমিটি পূর্বাভাসে আরও জানিয়েছে, এপ্রিল মাসে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে একটি তীব্র তাপপ্রবাহ (তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়ারের বেশি) এবং অন্যত্র ১ থেকে ২টি মৃদু (তাপমাত্রা ৩৬-৩৮ ডিগ্রি সেলসিয়াস) বা মাঝারি (তাপমাত্রা ৩৮-৪০ ডিগ্রি সেলসিয়াস) তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

কমিটি আরও জানিয়েছে, সদ্য শেষ হওয়া মার্চ মাসে সারাদেশে স্বাভাবিকের চেয়ে ১৫২ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে। মার্চ মাসে দেশের সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে এক দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস কম এবং সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে শূন্য দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস কম ছিল।

Facebook Comments