ঐতিহ্যবাহী দুর্গাসাগরে স্লান উৎসব অনুষ্ঠিত

আপডেট : April, 4, 2017, 11:57 am

প্রতি বছরে ন্যয়ে এবছরও বরিশালের বাবুগঞ্জের ঐতিহ্যবাহী দুর্গাসাগরে আজ হিন্দু সনাতন সম্প্রদায়ের স্লান উৎসব অনুষ্ঠিত হয়েছে। প্রতি বছরে ঐতিহ্যবাহী মাধবপাশা দুর্গাসাগরে সহস্রাধিক পূর্নার্থীদের আগমন ঘটে  ।

এ স্লান উৎসব উপলক্ষে উপজেলা প্রশাসন ও আইন শৃংঙ্খলা রাকারী বাহিনীর পক্ষ থেকে কঠোর ব্যাবস্থা গ্রহন করা হয়েছে।

জানাগেছে, চন্দ্রদ্বীপের রাজবংশের চতুদর্শ রাজা শিব নারায়নের অকাল মৃত্যু ঘটে। তখন তার স্ত্রী রানী গর্ভবতী ছিলেন। শিব নারায়নের মৃত্যুর পর তার পূত্র পঞ্চদশ রাজা জয় নারায়ন জন্মগ্রহন করেন।বিধবা রানী দুর্গাবতী বুদ্ধিমতি ও প্রজাবৎসল মহিলা ছিলেন। আঠারো দশকের শেষভাগে নাটোরের রানী ভবানী

ও চন্দ্রদ্বীপের রানী দুর্গাবতী জমিধারী পরিচালনা করে বাংলার ইতিহাসে স্বরনীয় হয়ে উঠেছেন। তিনি প্রজাদের মঙ্গলের জন্য অনেক পুকুর ও দীঘি খনন করেন নিজের অর্থ ব্যায় করে। রানী দুর্গাবতী ১৮৭০সালে বরিশালের বাবুগঞ্জে রাজধানী মাধবপাশায় এই দুর্গাসাগর খনন করেন।

১৯৭৪ খ্রিষ্ঠাব্দে বাংলাদেশ সরকার দীঘিটি পূনঃ সংস্কার করেন। দীঘির নিচের অংশের দৈর্ঘ্য ১৯৫০ ফুট, প্রস্থ ১৭৫০ ফুট। এ ছাড়াও দূর্গা সাগর খনন কালে দুটি মূর্তি পাওয়া যায়। যা দের ইঞ্চি পুরু নিকশ কালো পাথরের উপর খদিত মরিচির মুর্তি। বর্তমানে মূর্তি দুটি ঢাকা জাতীয় জাদু ঘরে রক্ষিত আছে।

Facebook Comments