ইফতারে ফ্রুট ফালুদা

আপডেট : June, 15, 2017, 10:37 am

পবিত্র রমজান মাস চলছে। সেইসঙ্গে চলছে তীব্র গরম। তাই এই গরমে রোজা রেখে সুস্থ থাকতে হলে দরকার পুষ্টিকর খাবার। সারাদিনের রোজা শেষে ইফতারে দরকার পুষ্টিকর খাবার ও কোমল পানীয়। আফগানিস্তানের একটি জনপ্রিয় খাবারের নাম ফালুদা। এটি বিদেশি খাবার হলেও বর্তমানে আমাদের দেশে অনেক বেশি জনপ্রিয়। এর মধ্যে ফ্রুট ফালুদা অন্যতম। ইফতারে এই ফালুদা হতে পারে অন্যতম একটি উপাদান। নিচে ফ্রুট ফালুদা তৈরির পদ্ধতি নিয়ে আলোচনা করা হলো :

ফ্রুট ফালুদা তৈরির উপকরণ : ১. কনডেন্স মিল্ক- আধা কাপ; ২. দুধ- ১ লিটার; ৩. সাবু দানা- ১/২ কাপ; ৪. চিনি- পরিমাণ মতো; ৫. নুডুলস- ২ কাপ; ৬. কাজু বাদাম- ১ টেবিল চামচ; ৭. মাল্টা, আনারস, আপেল, আঙ্গুর, স্ট্রবেরি, পাকা আম ও কলা কিউব করে কাটা (২৫০ গ্রাম); ৮.

জেলো জমানো ২ রকমের; ৯. বরফ কুঁচি- পরিমাণমত এবং ১০. মাওয়া গুঁড়া ও ফ্রুট এসেন্স- পরিমাণ মতো।

প্রস্তুতপ্রণালী : প্রথমে সাবু দানা পানিতে ভিজিয়ে রাখুন। অন্য একটি পাতিলে পানি দিয়ে নুডুলস সিদ্ধ করে নিন। দুধ, কনডেন্স মিল্ক ও চিনি একসঙ্গে চুলায় দিয়ে ঘন করে নিন। তবে দুধ যেন নিচে লেগে পুড়ে না যায়- সেদিকে লক্ষ্য রাখতে হবে। তাই চুলায় দেওয়ার পর বার বার নাড়তে হবে সেগুলো। ঘন হওয়ার পর ওই মিশ্রণটি ঠাণ্ডা করার জন্য ১ ঘণ্টা ফ্রিজে রাখুন।

এরপর অন্য একটি বাটি বা গ্লাসে পর্যায়ক্রমে প্রথমে সিদ্ধ সাবু দানা, নুডুলস এবং ঘন দুধ নিন। এবার বাদাম কুঁচি, ফ্রুট এসেন্স, আবার ঘন দুধ, নুডুলস, ফলের টুকরো, মাওয়া কুঁচি এবং সবশেষে ঘন দুধ, জেলো ও বরফ কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

Facebook Comments