ভাঙ্গনের পথেই বিএনপি! ভাঙ্গনের পথেই বিএনপি! - For update barisal news visit barisallive24.com
বরিশাল, ১৮ই জুন, ২০১৮ ইং। সর্বশেষ আপডেট: ১ মিনিট আগে
শিরোনাম

বরিশাল লাইভ ডেস্ক


ভাঙ্গনের পথেই বিএনপি!

মার্চ ১৪, ২০১৮ ৭:০৬ অপরাহ্ণ

বিএনপির চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার জেলে যাওয়ার পর পরই নতুন গুঞ্জন শুরু হয়েছে রাজনৈতিক মহলে। তবে কি আওয়ামী লীগের দাবি অনুযায়ী সত্যিই বিএনপি ভাঙ্গছে? অবশ্য এরমধ্যেই বেশ কয়েকটি ভাঙ্গনের আলামত খুঁজে পেয়েছেন রাজনৈতিক বোদ্ধারা।

বেগম জিয়া কারাগারে যাবার মাত্র একঘণ্টার মধ্যে বিএনপিতে মত বিরোধ প্রকাশ্য আকার নিয়েছে। বিএনপির নেতারা পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন এবং বক্তব্য দিচ্ছেন। অন্যদিকে খালেদার অনুপস্থিতিতে কেউ তারেক জিয়া কে দল প্রধান মানছেন আবার অনেকেই এ ব্যাপারে প্রকাশ্যে আপত্তি তুলছেন।

আদালতে রায় ঘোষণার পরপরই কারও সঙ্গে পরামর্শ না করেই বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী সংবাদ সম্মেলন করেন। এ সময় মির্জা ফখরুল ইসলাম আলমগীররা উপস্থিত ছিলেন আদালতে। রায়ের পর মির্জা ফখরুল ব্যারিস্টার মওদুদ কে নিয়ে দলীয় কার্যালয়ে গিয়ে সংবাদ সম্মেলনের কথা বলেন। তখন বিএনপি নেতা মোয়াজ্জেম হোসেন আলাল জানান, ‘রুহুল কবির রিজভী ভাই সংবাদ সম্মেলন করে ফেলেছে।’ এতে মওদুদ আহমেদ অত্যন্ত ক্ষুদ্ধ হন। এ সময় বিএনপি মহাসচিব আবার সংবাদ সম্মেলনের আয়োজন করেন।

মির্জা ফখরুলের সংবাদ সম্মেলনের আগেই বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান গণমাধ্যম কর্মীদের জানান, বেগম জিয়ার অবর্তমানে তারেক জিয়া বিএনপির দল প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন।’ বিএনপির স্থায়ী কমিটির একাধিক সদস্য নজরুল ইসলাম খানের এই বক্তব্যে বিস্ময় প্রকাশ করেন। স্থায়ী কমিটির প্রভাবশালী সদস্য ড. খন্দকার মোশারফ হোসেন দলীয় কার্যালয়ে প্রবেশ করেই ক্ষোভে ফেটে পড়েন। তিনি চিৎকার করে প্রকাশ্যেই বলতে থাকেন ‘নজরুল কে একথা বলতে বলেছে? এরকম কোনো সিদ্ধান্ত স্থায়ী কমিটিতে হয়নি। গঠনতন্ত্রে কোথায় আছে এটা?’

বেগম জিয়ার রায় এবং গ্রেপ্তারের কয়েক ঘণ্টার মধ্যেই এভাবেই কার্যত: বিভক্ত হয়ে পড়েছে দলটি। রাজনৈতিক পর্যবেক্ষক মহলের ধারণা, লন্ডন থেকে বিএনপি পরিচালনা তারেক জিয়ার জন্য অসম্ভব একটা কাজ। এরমধ্যে দলের উপর বয়ে যাওয়া ঝড় সামলাতে তারেক জিয়া এতো দূর থেকে ছাতা ধরতে পারবেন না।

বিএনপির একাধিক নেতার মতে, ‘কয়েকদিনের মধ্যেই বিএনপিতে নেতৃত্ব বিভক্তি প্রকাশ্য আকার নেবে। অবিশ্বাস, মতদ্বৈততা আর কোন্দলের কারণে খুব শিগগিরই হয়তো দলটি বিভক্তির পথে হাটবে এমন আশংকা করছেন খোদ বিএনপি ঘরানার বুদ্ধিজীবীরা।

অবশ্য বিএনপির তারেকপন্থী একজন নেতা বলেন, ‘বিএনপির ভাঙ্গনের প্রস্তুতি আগে থেকেই ছিল। বেগম জিয়াকে গ্রেপ্তার করেই ভাঙ্গন প্রক্রিয়া শুরু হবে এটা সবাই জানতো, এখন দেখছে।’ ওই নেতা বলেন ‘খুব শিগগিরই যদি বেগম জিয়া মুক্তি না পান তবে শুধু দুই ভাগ নয়, বিএনপি ভেঙ্গে কয়েক টুকরো হয়ে যেতে পারে।

সূত্রঃ http://kholanews24.com/2018/03/11/%E0%A6%AD%E0%A6%BE%E0%A6%99%E0%A7%8D%E0%A6%97%E0%A6%A8%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%AA%E0%A6%A5%E0%A7%87%E0%A6%87-%E0%A6%AC%E0%A6%BF%E0%A6%8F%E0%A6%A8%E0%A6%AA%E0%A6%BF/

পাঠকের মতামত:

[wpdevart_facebook_comment facebook_app_id="322584541559673" curent_url="" order_type="social" title_text="" title_text_color="#000000" title_text_font_size="22" title_text_font_famely="monospace" title_text_position="left" width="100%" bg_color="#d4d4d4" animation_effect="random" count_of_comments="3" ]
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য
TECHNOLOGY: SPIDYSOFT IT GROUP