[english_date], [bangla_day]

শিক্ষককে বহাল রাখার দাবিতে সড়ক অবরোধ

আপডেট: March 3, 2019

চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার আজিমনগর আহমদিয়া রহমানিয়া উচ্চবিদ্যালয়ের শিক্ষক মো. আবদুল লতিফকে অব্যাহতির প্রতিবাদে শিক্ষার্থীরা সড়ক অবরোধ করেছে। গতকাল শনিবার দুপুরে আগুন জ্বালিয়ে সড়ক অবরোধ করায় নাজিরহাট-মাইজভান্ডার সড়কে এক ঘণ্টা যানচলাচল বন্ধ থাকে। থানার পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, তিন বছর আগে বিদ্যালয়ের শিক্ষক মো. আবদুল লতিফ অতিথি শিক্ষক হিসেবে বিদ্যালয়ে নিয়োগ পান। যথারীতি তিনি বেতন–ভাতা পেয়ে বিদ্যালয়ে পাঠদান চালাতে থাকেন। ১ মার্চ থেকে বিদ্যালয়ে সরকারের বিধি মোতাবেক নতুন একজন শিক্ষক নিয়োগ দেওয়া হলে মো. আবদুল লতিফকে বিদ্যালয়ের প্রাপ্য পরিশোধ করে বিদায় জানানো হয়। এরপর শিক্ষার্থীরা তাঁকে বহালের দাবিতে বিদ্যালয়ের ক্লাস বর্জন করে রাস্তায় নেমে পড়ে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিল্লাল হোসেন প্রথম আলোকে বলেন, বিদ্যালয় প্রদত্ত সম্মানীতে তাঁকে নিয়োগ দেওয়া হয়। বর্তমানে সরকারিভাবে ব্যবসায় শিক্ষার জন্য শিক্ষক নিয়োগ দিলে ওই শিক্ষক যোগদান করেন। গত ২০ ফেব্রুয়ারি পরিচালনা পরিষদের সভায় আবদুল লতিফকে অব্যাহতি দেওয়ার সিদ্ধান্ত হয়। সে অনুযায়ী তাঁকে অব্যাহতিপত্র দিলে বিদ্যালয়ের শিক্ষার্থীরা বিক্ষুব্ধ হয়ে সড়ক অবরোধ ও বিদ্যালয়ের ফুলের টব ভাঙচুর করে।

ফটিকছড়ি থানার সহকারী উপপরিদর্শক মোহাম্মদ জামাল মোল্লা বলেন, ‘খবর পেয়ে আমরা ঘটনাস্থলে যাই এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে আসি। সমস্যাটি দ্রুত সমাধানের জন্য উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে বলা হয়েছে।’

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. ফেরদৌস হোসেন বলেন, মো. আবদুল লতিফ ওই বিদ্যালয়ের অতিথি শিক্ষক। বিদ্যালয় পরিচালনা পরিষদ যে সিদ্ধান্ত নিয়েছে, তা–ই বহাল থাকবে।

  • ফেইসবুক শেয়ার করুন