[english_date], [bangla_day]

ঘূর্নিঝড় ফণীঃ বরিশাল থেকে ৭৫০ কিঃমিঃ দূরে

আপডেট: May 2, 2019

পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত অতি প্রবল ঘূর্ণিঝড় ‘ফণী’ আরও সামান্য উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে।তবে ঘূর্ণিঝড়টি বৃহস্পতিবার  (০২ মে) রাত ০৯ টায় এটি বরিশালের পায়রা সমুদ্র বন্দর থেকে ৭৫০  কি.মি. দক্ষিন-পশ্চিমে অবস্থান করেছিল।

এছাড়া চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ৯০৫ কি. মি. দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্র বন্দর থেকে ৮৭৫ কি. মি. দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্র বন্দর থেকে ৭২৫ কি. মি. দক্ষিণ-পশ্চিমে অবস্থান করেছিল। এটি আরও ঘণীভূত হয়ে উত্তর/উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কি. মি. এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৬০ কি. মি.। যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১৮০ কি. মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছে সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে।

এ কারণে মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৭ (সাত) নম্বর বিপদ সংকেত ও কক্সবাজার ও চট্রগ্রামকে ৬ (ছয়) নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

তগ

  • ফেইসবুক শেয়ার করুন