[english_date], [bangla_day]

পটুয়াখালীর উপকূলে লাল নিশান

আপডেট: May 3, 2019

ঘূর্ণিঝড় ফনি যতই বাংলাদেশের উপকূলের দিকে ধেয়ে আসছে বঙ্গোপসাগর ততটাই উত্তাল হয়ে উঠছে।

গতকাল বৃহস্পতিবার আবহাওয়া অধিদফতর বঙ্গোপসাগরসংলগ্ন কুয়াকাটার বিস্তীর্ণ এলাকায় সতর্ক সংকেত জারি করে লাল নিশান টাঙিয়ে দিয়েছে। সমুদ্রসৈকত এলাকায় পুলিশের পক্ষ থেকে মাইকিং করে সতর্কবার্তা প্রদান করা হচ্ছে।

এদিকে যোগাযোগ বিচ্ছিন্ন এলাকাগুলোতে সতর্কবার্তা পৌঁছায়নি বলে জানা গেছে। অপরদিকে দফায় দফায় জেলা প্রশাসকের দফতরে মিটিং করা হচ্ছে বলে জানা গেছে।

এর আগে বুধবার দুপুর থেকে সাগরে যাওয়া সকল মাছ ধরার ট্রলার ও ছোট ছোট নৌযান তীরে আসতে শুরু করেছে।

গভীর সমুদ্রে সৃষ্টি ঘূর্ণিঝড় ফনির আঘাত হানার আশঙ্কায় বুধবার দুপুরে আবহাওয়া অধিদফতর ৪নং সতর্ক সংকেত জারি করার পর থেকেই উপকূলজুড়ে উদ্বেগ-উৎকণ্ঠা বিরাজ করছে। বাংলাদেশের উপকূলের আঘাত হানার আশঙ্কা রয়েছে আবহাওয়া অধিদফতরের এমন খবরে পটুয়াখালীর জেলা প্রশাসন উপকূলজুড়ে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে।

কুয়াকাটা সমুদ্রসৈকতে সকালে ট্যুরিস্ট পুলিশের পক্ষ থেকে সতর্কবার্তা প্রদান করা হলেও পরে তাদের খুঁজে পাওয়া যায়নি।

এদিকে বৃহস্পতিবার সকালে পটুয়াখালী আবহাওয়া অধিদফতর উপকূলীয় এলাকায় ৭ নম্বর সতর্ক সংকেত জারি করেছে। বেশকিছু এলাকায় লাল নিশান টাঙিয়ে দেয়া হয়েছে বলে সরেজমিনে দেখা গেছে।

দেশের দূর-দূরান্ত থেকে আসা অগণিত পর্যটক কুয়াকাটা ছেড়ে নিজ গন্তব্যে ফিরে যাচ্ছেন। বৃহস্পতিবার একযোগে কয়েকটি যাত্রীবাহী বাস কুয়াকাটা থেকে দেশের বিভিন্নস্থানে ছেড়ে যেতে দেখা গেছে।

পটুয়াখালী অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. হেমায়েত উদ্দিন জানান, ঘূর্ণিঝড় আঘাত হানলে দুর্গত এলাকা থেকে যাতে মানুষের দ্রুত আশ্রয়ণকেন্দ্রে নেয়া যায় সে জন্য সাইক্লোন শেল্টারগুলো প্রস্তুত করা হয়েছে। আর সার্বিক প্রস্তুতি সম্পন্ন করতে জেলা প্রশাসন ও ফায়ার সার্ভিসসহ সংশ্লিষ্টরা দফায় দফায় বৈঠক করছেন।

অপরদিকে পটুয়াখালী জেলা প্রশাসক মতিউল ইসলাম চৌধুরী জানান, ঘূর্ণিঝড় ফনির আঘাত থেকে পটুয়াখালীবাসীকে রক্ষা করতে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। জেলার বিভিন্ন উপজেলার প্রত্যন্ত অঞ্চলের অন্তত ৩৩১টি সাইক্লোন শেল্টার প্রস্তত রাখা হয়েছে। এছাড়াও ১১১টি মেডিকেল টিম গঠন করা হয়েছে এবং স্বেচ্ছাসেবী সংগঠনকে মাঠে কাজ করার জন্য প্রস্তুত করা হয়েছে।

  • ফেইসবুক শেয়ার করুন