[english_date], [bangla_day]

ক্ষমা চেয়ে জমজমের পানি বহনে নিষেধাজ্ঞা তুলে নিল এয়ার ইন্ডিয়া

আপডেট: July 9, 2019

ভারতের এয়ার ইন্ডিয়া মুসলিমদের নিকট পবিত্র জমজমের পানির বোতল বহনে নিষেধাজ্ঞা আরোপ করার পর দুঃখ প্রকাশ করেছে। এয়ারলাইনটি তাদের দুটি ফ্লাইটে বৃহস্পতিবার (৪ জুলাই) জমজমের পানির বোতল বহনে নিষেধাজ্ঞা জানায়। মঙ্গলবার (৯ জুলাই) তারা সিদ্ধান্ত পাল্টে পানি বহনে অনুমোদন দেয়।
গত ৪ জুলাই ট্র্যাভেল এজেন্টদের জারি করা একটি বিজ্ঞাপনে এয়ার ইন্ডিয়ার জেদ্দা বিক্রয় দলটি জানিয়েছে, বিমান ও আসনের সীমাবদ্ধতার কারণে এআই৯৬৬ (জেদ্দা/হায়দারাবাদ/মুম্বাই) এবং এআই৯৬৪(জেদ্দা-কচি) ফ্লাইটে জমজমের পানির বোতল বহনকে অনুমতি দেয়া হবে না।

তবে, মঙ্গলবার এয়ারলাইন্সের টুইটারে প্রকাশিত একটি বিবৃতি জারি করে জানায়, এআই৯৬৬ এবং এআই৯৬৪-এর যাত্রীদের তাদের অনুমতিযোগ্য লাগেজ ভাতার মধ্যে জমজমের ক্যান বহন করার অনুমতি দেয়া হবে।

টুইটে তারা বলে, ‘এআই৯৬৬ এবং এআই৯৬৪ ফ্লাইটে জমজমের ক্যান বহন না করার সম্পর্কিত নির্দেশাবলী উল্লেখ করে, আমরা স্পষ্ট করে দিতে চাই যে, যাত্রীদের তাদের অনুমতিযোগ্য লাগেজ ভাতার মধ্যে জমজমের পানির ক্যানগুলো বহন করার অনুমতি দেয়া হয়েছে। অসুবিধার জন্য আমরা ক্ষমাপ্রার্থী।’

জমজমের পানি নিষিদ্ধ করার এয়ারলাইনের সিদ্ধান্তকে হজ যাত্রীরা ভালোভাবে গ্রহণ করেনি। তাদের মধ্যে কেউ কেউ আবার এয়ার ইন্ডিয়ার এমন আচরণে তাদের নৈতিকতা নিয়েও প্রশ্ন তুলেছিলেন।

মুম্বাইয়ের একজন সম্ভাব্য হজযাত্রী গালফ নিউজকে বলেন, ‘একটি ছোট পানির বোতল সম্ভাব্য কতটা জায়গা দখল করতে পারে?’

আগামী ১৫ সেপ্টেম্বর পর্যন্ত ভারতীয় হজ তীর্থযাত্রীদের শেষ দল দেশে ফিরে না যাওয়া পর্যন্ত নিষেধাজ্ঞাটি বহালের অনুমিত দেয়া হয়েছিল। ট্র্যাভেল এজেন্টদের এই তথ্য যাত্রীদের ‘বিমানবন্দরে শেষ মুহূর্তের অসুবিধা এড়াতে’ জানানোর অনুরোধ করা হয়েছিল।

চলতি মাসের শেষদিকে হায়দরাবাদ থেকে বার্ষিক হজ আদায়ের জন্য যাবেন ফয়েজ মোহাম্মদ। তিনি বলেন, ‘বিমানটি তার সিদ্ধান্ত বাতিল করেছে বিধায় আমি আনন্দিত। জমজমের পানি মুসলমানদের জন্য বিশেষ গুরুত্বপূর্ণ। যারাই হজ আদায়ে যায় তারা সবাই তাদের বন্ধু এবং আত্মীয়দের জন্য এটি নিয়ে আসে।’

ভারতের হজ সম্প্রদায় কমিটি জানায় যে, শুধুমাত্র সরকারি জমজমের পানির বোতলই বিমানে অনুমোদিত। মক্কার জাতীয় পানি সংস্থা (এনডব্লিউসি) অনুমোদিত ৫ লিটারের বোতলই কেবল বহনযোগ্য। যা আগে ১০ লিটারের পাত্র ছিল। ‘গালফ নিউজ’

  • ফেইসবুক শেয়ার করুন